তালেবানের সঙ্গে যুদ্ধ তীব্রতর হচ্ছে

সময় ট্রিবিউন | ৮ জুলাই ২০২১, ১৯:০৮

আফগানিস্তান থেকে পশ্চিমা সেনারা চলে যাওয়ার পর স্থানীয় মিলিশিয়া গোষ্ঠীগুলো আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করছে-ছবি সংগৃহীত

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশের রাজধানী কালা-ই-নাও শহরে হামলা চালিয়েছে তালেবান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান সবচেয়ে বড় বাগরাম বিমানঘাঁটি ছেড়ে যাওয়ার পর তালেবান এই প্রথম কোনো প্রদেশের রাজধানীতে হামলা চালাল।

এদিকে হামলার পর আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মাদি বলেছেন, তালেবানের সঙ্গে যুদ্ধ তীব্রতর হচ্ছে। তালেবান বড় ধরনের হামলা চালানোর পর আফগান পরিস্থিতি নিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর কাছে থেকে এমন মন্তব্য এল।

গতকাল বুধবার আফগান প্রতিরক্ষামন্ত্রী এ মন্তব্য করেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ হামলার কয়েক ঘণ্টার মাথায় বিসমিল্লাহ মোহাম্মাদি বলেন, ‘আমরা স্বীকার করছি যে যুদ্ধ তীব্রতর হচ্ছে। আমরা অত্যন্ত সংবেদনশীল সামরিক পরিস্থিতিতে আছি।’

সাংবাদিকদের কাছে দেওয়া বিবৃতিতে আফগান প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমি সবাইকে আশ্বস্ত করতে চাই যে আমাদের জন্মভূমি ও জনগণকে রক্ষায় স্থানীয় প্রতিরোধ বাহিনীর সহায়তায় জাতীয় বাহিনী সব শক্তি ও সম্পদ ব্যবহার করবে।’

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিদেশি বাহিনী সেনা প্রত্যাহার করছে। এ সুযোগে তালেবান তাদের হামলা ও এলাকা দখলের তৎপরতা বাড়িয়ে চলছে।

আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের আগেই তালেবান দেশটির অনেক এলাকা দখল করে নিয়েছে। বিদেশি সেনা পুরোপুরি প্রত্যাহার হলে তালেবান আবার ক্ষমতা দখল করতে পারে বলে জোর আশঙ্কা দেখা দিয়েছে।

যদিও আফগান সরকার দাবি করে আসছে যে দেশটির বাহিনী তালেবান দমনে সক্ষম; তবে বাস্তবে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। তালেবানের বিপক্ষে লড়তে আফগান বাহিনী হিমশিম খাচ্ছে। তালেবানের হামলা মুখে দেশ ছেড়ে আফগান বাহিনীর পালানোর ঘটনাও ঘটেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: