দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাসের কারাদণ্ড

সময় ট্রিবিউন | ৩০ জুন ২০২১, ২০:১৩

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা-ফাইল ছবি

প্রেসিডেন্টের দায়িত্বে থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে উপস্থিত হওয়ার আদেশ অমান্য করায় দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছে সাংবিধানিক আদালত।

জ্যাকব জুমা ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তার প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে। এছাড়া রাজনীতিবিদদের সঙ্গে ষড়যন্ত্র করে দেশের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্রভাব রাখার অভিযোগ আছে ব্যবসায়ীদের বিরুদ্ধে।

বিবিসি জানায়, পুলিশের কাছে আত্মসমর্পণ করার জন্য তাকে পাঁচ দিন সময় দেওয়া হয়েছে। অন্যথায় জুমাকে গ্রেপ্তারের আদেশ দিতে হবে পুলিশ মন্ত্রীকে।

দেশটিতে দুর্নীতি, ঘুষ এবং রাষ্ট্রীয় ক্ষমতা অপব্যবহারের তদন্ত শুরু হওয়ার পর তাতে সহযোগিতার জন্য জুমাকে আদালতে উপস্থিত হতে বললে মাত্র একবার হাজিরা দেন তিনি।

অভিযোগ তদন্তে বিচারপতি রেমন্ড জোন্ডো তদন্ত কমিশন জুমাকে হাজির করতে সাংবিধানিক আদালতের হস্তক্ষেপ চায়।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সিসি খামপেপে বলেন, “আইনের শাসন ও ন্যায়বিচার সমুন্নত রাখার দ্ব্যর্থহীন বার্তা দিতে সাবেক প্রেসিডেন্ট জুমাকে কারাদণ্ড দেওয়া ছাড়া আর কোনও উপায় আমাদের হাতে ছিল না।”

আদালতের রায় শোনার জন্য সেখানে উপস্থিত ছিলেন না জুমা। তাছাড়া, জুমা বরাবরই সব অভিযোগ অস্বীকার করে বলে এসেছেন, তিনি এক বিশাল রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

১৯৯০ সালের অন্য একটি মামলায় ৫০০ কোটি টাকার অস্ত্রের দুর্নীতি মামলায় অভিযোগ অস্বীকার করেছেন সাবেক এই প্রেসিডেন্ট।



আপনার মূল্যবান মতামত দিন: