ইসরাইল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি

সময় ট্রিবিউন | ৩ এপ্রিল ২০২১, ০২:২৯

ছবিঃ সংগৃহীত

ইসরাইলে-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি হলে তা মধ্যপ্রাচ্যের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করবে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ। বৃহস্পতিবার সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হলে তা অসাধারণ সুফল বয়ে আনবে। অর্থনৈতিকভাবে, সামাজিকভাবে এবং নিরাপত্তাগত দিক থেকেও এটি অত্যন্ত লাভজনক। তিনি ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ওপরেও জোর দেন সাক্ষাৎকারে।

এর আগে সৌদি আরব বলেছিল, ফিলিস্তিনিদের জন্য আলাদা সার্বভৌম রাষ্ট্রের ভিত্তিতেই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন হতে পারে। গত ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বলেছিলেন, ফিলিস্তিনিদের একটি সার্বভৌম রাষ্ট্র নিশ্চিত করবে এমন একটি শান্তিচুক্তি প্রয়োজন। তখনই তিনি জানিয়েছিলেন যে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পরিকল্পনা রয়েছে সৌদি আরবের।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এরপর সুদান ও মরক্কোও একই রাস্তায় হেটেছে। কয়েকদিন আগেই ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, আরো অন্তত ৪টি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়।



আপনার মূল্যবান মতামত দিন: