চালু হলো ভারতের দীর্ঘতম সেতু, পাড়ি দিতে লাগবে ২০ মিনিট

আন্তর্জাতিক ডেস্ক | ১২ জানুয়ারী ২০২৪, ২০:৪৪

চালু হলো ভারতের দীর্ঘতম সেতু, পাড়ি দিতে লাগবে ২০ মিনিট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করলেন দেশটির দীর্ঘতম সমুদ্র সেতুর। যার নামকরণ করা হয়েছে অটল বিহারী বাজপেয়ী সেউরী-নাভা শেভা ‘অটল সেতু’ (Atal Setu)।

শুক্রবার (১২ জানুয়ারি) উদ্বোধন করা দীর্ঘ ২১ কিলোমিটার এই সেতু পাড়ি দিতে সময় লাগছে মাত্র ২০ মিনিট।

ভারতের যোগাযোগ ব্যবস্থাকে দ্রুতগামী করে তুলতে ‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ নামের এই প্রকল্প বাস্তবায়ন করা হয়। যা এখন পরিচিতি পেয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে। বলা হচ্ছে ‘অটল সেতু’।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল থেকে সেতুটি যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে। এটি দক্ষিণ মুম্বইকে নভি মুম্বইয়ের সঙ্গে সংযুক্ত করেছে।

সংযোগ সড়কসহ প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ এই সমুদ্রসেতু, যার মূল সেতু ২১ কিলোমিটার এবং এটি নির্মাণে ব্যয় হয়েছে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা। ৬ লেনের ২১.৮ কিলোমিটার দীর্ঘ সেতুর মধ্যে ১৬.৫ কিলোমিটার পথ সমুদ্রের ওপর দিয়ে গেছে। এটি ভারতের দীর্ঘতম এবং বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্র সেতু।

২০১৮ সালে সেতুটির তৈরির কাজ শুরু হয়। এটি দিয়ে প্রতিদিন অন্তত ৭০ হাজার যান চলাচল করতে পারবে। সেতুটি ৬.৫ মাত্রার ভূমিকম্প সহনীয় করে তৈরি করা হয়েছে। একক যাত্রায় টোল নির্ধারণ করা হয়েছে গাড়ির জন্য ২৫০ রুপি। আর যাওয়া–আসা মিলিয়ে ৩৫০ রুপি।


আপনার মূল্যবান মতামত দিন: