বিধানসভা নির্বাচনে তিনটিতে বিজেপি ও একটিতে কংগ্রেসের জয়

আন্তর্জাতিক ডেস্ক | ৩ ডিসেম্বর ২০২৩, ১৮:৩১

বিধানসভা নির্বাচনে তিনটিতে বিজেপি ও একটিতে কংগ্রেসের জয়

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়েছিল গত মাসেই। এর মধ্যে চারটি রাজ্যের ভোট গণনা শেষ হয়েছে। গণনায় মধ্য প্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড় রাজ্যে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিজয়ী হয়েছে। আর তেলেঙ্গানা রাজ্যে জিতেছে কংগ্রেস। খবর এনডিটিভির।

রোববার (৩ ডিসেম্বর) প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, মধ্য প্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৬টিতেই জিতেছে বিজেপি। স্থানীয় সরকার গঠনে যে কোনো দলকে পেত হতো ১১৬টি আসন। ২০১৮ সালের নির্বাচনের তুলনায় এই রাজ্যে বিজেপি ৫৭ আসন বেশি পেয়েছে। আর আগের তুলনায় ৫১টি কম পেয়ে ৬৩টি আসন পেয়েছে ভারতের সবচেয়ে প্রাচীন দল কংগ্রেস।

রাজস্থানে ১৯৯টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১১৫টি। ২০১৮ সালের নির্বাচনের তুলনায় ৪২টি আসন বেশি পেয়েছে দলটি। আর ছত্তিশগড়ে ৫৪টি আসন পেয়ে বিজয়ী হয়েছে বিজেপি। ৯০ আসনের রাজ্যটিতে রাজ্য সরকার গঠনে প্রয়োজন ছিল ৪৬টি আসন। রাজস্থানে কংগ্রেস পেয়েছে ৩৬ আসন।

এদিকে, তেলেঙ্গানা রাজ্যে ৬৪ আসন পেয়ে বিজয়ী হয়েছে কংগ্রেস। রাজ্যটিতে সরকার গঠনে প্রয়োজন ছিল ৬০টি আসনের। সেখানে বিজেপি পেয়েছে মাত্র নয়টি আসন।

ভারতে আগামী বছর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। আর জাতীয় নির্বাচনের আগের বছর হওয়া বিধানসভা নির্বাচনকে বলা হচ্ছে সেমিফাইনাল। প্রতিটি রাজ্যেই বিজেপির প্রচারণায় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


আপনার মূল্যবান মতামত দিন: