মুক্তি পেল আরও ৩০ ফিলিস্তিনি ও ১০ ইসরায়েলি

আন্তর্জাতিক ডেস্ক | ২৯ নভেম্বর ২০২৩, ১০:১৫

সংগৃহীত ছবি

হামাস-ইসরায়েলের মধ্যকার সমঝোতায় যুদ্ধবিরতি চুক্তির আওতায় ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। অপরদিকে ১২ জিম্মিকে মুক্তি দিয়েছ হামাস। যুদ্ধবিরতির পঞ্চম দিনে স্থানীয় সময় মঙ্গলবার রাতে এই জিম্মি বিনিময় হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

১০ ইসরায়েলি ও ২ বিদেশি নাগরিক জিম্মিকে হামাস মুক্ত করার পর ৩০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। ৩০ ফিলিস্তিনির মধ্যে ১৫ শিশু ও ১৫ নারী। সংবাদমাধ্যমে দেওয়া তথ্য অনুযায়ী, রেড ক্রসের একটি বাস ফিলিস্তিনের মুক্তিপ্রাপ্ত ৩০ জনকে নিয়ে পশ্চিম তীরের ইসরায়েলের ওফার সামরিক কারাগার থেকে ছেড়ে গেছে।

অন্যদিকে ১২ জন ইসরায়েলির রাফাহ ক্রসিং পার হওয়ার খবর পাওয়া গেছে। ইসরায়েলি সেনাবাহিনীর দেওয়া তথ্য মতে, মুক্তিপ্রাপ্তদের ১০ জন ইসরায়েলি ও দুইজন থাই নাগরিক।

ইসরায়েলের সংবাদমাধ্যমগুলো বলছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এরইমধ্যে জিম্মি বিনিময়ে কাদের মুক্ত করা হবে তাদের নামের তালিকা পেয়েছেন। সেই হিসেবে যুদ্ধবিরতির ষষ্ঠ দিনে বুধবারও জিম্মি বিনিময় হবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র চলতি সপ্তাহের শুরুতে বলেছিলেন, প্রতিদিন যুদ্ধবিরতি বাড়ানো হলে ৩০ ফিলিস্তিনি বন্দির বিনিমেয় ১০ জন ইসরায়েলি বন্দিকে মুক্তি দেওয়া হবে। এরই রেশ ধরে বৃহস্পতিবারের পরেও সম্ভাব্য মেয়াদ বাড়ানোর জন্য আলোচনা চলছে।



আপনার মূল্যবান মতামত দিন: