জিম্মিদের বিনিময়ে গাজায় যুদ্ধবিরতির অনুমোদন ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | ২২ নভেম্বর ২০২৩, ০৯:৪৩

জিম্মিদের বিনিময়ে গাজায় যুদ্ধবিরতির অনুমোদন ইসরায়েলের

ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের হাতে গাজায় বন্দি ৫০ জন ফিলিস্তিনিকে মুক্তির বিনিময়ে চার দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েল। খবর বিবিসির।

দীর্ঘ বৈঠকের পর আজ বুধবার ভোররাতে হামাসের সঙ্গে এ সংক্রান্ত চুক্তির বিষয়ে অনুমোদন দেয় ইসরায়েলের মন্ত্রিসভা।


ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধে চার দিনের বিরতিতে জিম্মিদের মুক্তি দেওয়া হবে। চুক্তির অধীনে অতিরিক্ত প্রতি ১০ জন বন্দি মুক্তির বিনিময়ে ইসরায়েল যুদ্ধবিরতি একদিন করে বাড়াবে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী গাজায় খাদ্য ও চিকিৎসা সহায়তার পাশাপাশি ১০০ থেকে ৩০০ ট্রাক প্রবেশের অনুমতি দেওয়া হবে। আগামী বৃহস্পতিবার বা শুক্রবার থেকে এই প্রক্রিয়া শুরু হতে পারে বলে জানিয়েছে চ্যানেল ১২। প্রাথমিকভাবে ৫০ জিম্মির মুক্তি দেওয়া হবে। যা আরও বাড়তে পারে।

এর আগে চলমান সংঘাতে গাজা উপত্যকার নিয়ন্ত্রকারীদের সঙ্গে সমঝোতায় যেতে রাজি হয় ইসরায়েল। দীর্ঘ দেড় মাসের প্রথমবার সমঝোতায় যেতে রাজি হয় ইহুদি অধ্যুষিত ইসরায়েল। সে সময় হামাসের জবাবের অপেক্ষায় ছিল তারা।

মঙ্গলবার (২১ নভেম্বর) ইসরায়েলি টেলিভিশন চ্যানেলের এক প্রতিবেদনে বলা হয়, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্ত করতে এই সমঝোতায় আসতে আগ্রহী ইসরায়েল।

ইসরায়েলি শাসকগোষ্ঠীর মতে, গেল ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ২৪০ জনকে গাজায় বন্দি করে রেখেছে হামাস।

প্রথম দিকে হামাসের আল-কাসাম ব্রিগেড জানিয়েছিল, ইসরায়েলি সৈন্য ও বেসামরিক মানুষসহ প্রায় ২০০ থেকে ২৫০ জনকে বন্দি রাখা হয়েছে। পরে তারা আবার জানিয়েছিল, ৭ অক্টোবর থেকে গাজাজুড়ে ইসরায়েলি বিমান হামলায় বন্দিদের মাধ্যে বেশ কয়েকজন নিহত হয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: