৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | ২ নভেম্বর ২০২৩, ১০:৫৪

প্রতীকী ছবি

ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

বৃহস্পতিবার (২ নভেম্বর) এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের জেরে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। এছাড়া শক্তিশালী এই কম্পনের জেরে সুনামি সতর্কতাও জারি করা হয়নি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশে ৬.৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে।

তবে ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা (বিএমকেজি) বৃহস্পতিবারের এই ভূমিকম্পের মাত্রা ৬.৩ বলে জানিয়েছে। এছাড়া কম্পনের ঘটনায় কোনও ধরনের সুনামির শঙ্কা নেই বলেও জানিয়েছে তারা।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পূর্ব নুসা টেংগারা প্রদেশের রাজধানী কুপাং থেকে ১৫ কিলোমিটার দূরে উপকূলীয় এলাকায় ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার (১৫.৫ মাইল) গভীরে।

বার্তাসংস্থা এপি বলছে, ইন্দোনেশিয়ার এই সংস্থাটি ভূমিকম্পের প্রাথমিক মাত্রা রিখটার স্কেলে ৬.৬ বলে জানিয়েছিল। যদিও পরে তারা সেটি সংশোধন করে ৬.৩ মাত্রার ভূমিকম্প ছিল বলে জানায়।

অন্যদিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, বৃহস্পতিবার ইন্দোনেশিয়ায় আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১।


আপনার মূল্যবান মতামত দিন: