চীন সফরে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ

আন্তর্জাতিক ডেস্ক: | ১০ জুন ২০২৩, ০৪:২০

ফাইল ছবি

আগামী সপ্তাহে রাষ্ট্রীয় সফরে চীন যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ধারণা করা হচ্ছে সফরে ইসরাইল ও ফিলিস্তিন সংকট নিরসনের বিষয়টি গুরুত্ব পাবে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীন ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় সহযোগিতার যে প্রস্তাব দিয়েছে, তারই প্রেক্ষিতে বেইজিং সফরে যাচ্ছেন মাহমুদ আব্বাস।

শুক্রবার (৯ জুন) এক বিবৃতিতে ফিলিস্তিনি প্রেসিডেন্টের এ সফরের কথা নিশ্চিত করে চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট আগামী ১৩ থেকে ১৬ জুন চীনে রাষ্ট্রীয় সফরে আসছেন।

তিনি বলেন, মাহমুদ আব্বাসই হবেন এ বছর চীন সফর করা প্রথম আরব নেতা। চীন-ফিলিস্তিনের মধ্যেকার সুসম্পর্কের বহিঃপ্রকাশ হিসেবেই তার সফর আয়োজন করা হচ্ছে। ঐতিহাসিকভাবে আমরা বন্ধুপ্রতিম। আব্বাস চীনের মানুষের পুরানো বন্ধু। চীন সবসময় ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন করেছে এবং তাদের জাতীয় অধিকার ফিরে পাওয়ার পক্ষে রয়েছে।

প্রসঙ্গত, বেইজিং মধ্যপ্রাচ্যের সাথে তার সম্পর্ক জোরদার করার চেষ্টা করছে। অঞ্চলটিতে দীর্ঘ সময় ধরে একতরফা প্রভাব বিস্তার করে রেখেছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থার পরিবর্তন চায় বেইজিং।



আপনার মূল্যবান মতামত দিন: