সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর 

সময় ট্রিবিউন | ১৩ মে ২০২১, ১৯:৩১

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর-ছবি: সংগৃহীত

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর বৃহস্পতিবার (১৩ মে) দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

একইসঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। বৃহস্পতিবার সকালে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এদিকে করোনা মহামারির কারণে স্থানীয় বিধিনিষেধ মেনেই এসব দেশের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নিতে দেখা গেছে।

করোনাভাইরাস মহামারির কারণে এ বছরও সৌদিতে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে কারফিউ জারি থাকায় গত বছরও সৌদি আরবে ঈদের নামাজ নিজ নিজ ঘরে আদায় করতে হয়েছিল।

ভৌগলিক কারণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। এজন্য সৌদির সঙ্গে মিল রেখে একদিন পরই বাংলাদেশে রমজান পালন ও ঈদ উদযাপন করা হয়। সে হিসেবে শুক্রবার (১৪ মে) বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

তবে মুসলিমরা ধর্মীয় নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে সব ধর্মীয় উৎসব ও ইবাদত করে থাকেন।


আপনার মূল্যবান মতামত দিন: