‘ব্রেকআপ’ কাউন্সেলিংয়ে ৪ মিলিয়ন ডলার বিনিয়োগ

সময় ট্রিবিউন ডেস্ক | ২৫ মার্চ ২০২৩, ১৮:১৬

সংগৃহীত

ছেলেবন্ধু বা মেয়েবন্ধুর সঙ্গে বিচ্ছেদ বা ছাড়াছাড়ি হওয়ার পর তারা যেন নিজের বা অন্যের কোনো ধরনের ক্ষতি না করে সুষ্ঠুভাবে পরিস্থিতি সামলে নিতে পারে- ‍সেইজন্য সম্প্রতি নিউজিল্যান্ড সরকার দেশটির তরুণদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কাউন্সেলিং থেকে শুরু করে নানা ধরনের সেবা দেওয়ার অংশ হিসেবে ৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

‘লাভ বেটার’ ক্যাম্পেইনের মাধ্যমে আগামী তিন বছরে এই ৪ মিলিয়ন ডলার ব্যয় করবে নিউজিল্যান্ড। সমাজকল্যাণ মন্ত্রণালয় এই প্রচারণার দায়িত্বে রয়েছে। ক্যাম্পেইন পরিচালনা করছেদেশটির তরুণরাই।

‘লাভ বেটার’ ক্যাম্পেইনের প্রচারণার ভিডিওতে দেখা যায়, তরুণরা নিজেদের সমস্যা, অতীত বা বর্তমান অভিজ্ঞতার কথা বলছে। সেই অবস্থা থেকে কীভাবে বেরিয়ে এসেছে, তা নিয়েও কথা বলছে তারা।

একজন বলছে, দিন দিন পরিস্থিতি খারাপ হয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমার রাতে ঘুমানো প্রয়োজন। ওই মেয়েকে মাথা থেকে তাড়ানো প্রয়োজন।

ক্যাম্পেইনের অংশ হিসেবে ফোন, টেক্সট ও ই-মেইল হেল্পলাইন রয়েছে, ইয়োথলাইন বলে একটি সংস্থা সেটি চালায়। ১২ থেকে ২৪ বছর বয়সী যে কেউ ব্রেকআপ-পরবর্তী সমস্যায় এখানে ফোন দিয়ে বা মেসেজ দিয়ে সাহায্য চাইতে পারে। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমও ব্যবহার করা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহযোগী মন্ত্রী প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন বলেন, ১ হাজার ২০০-এরও বেশি তরুণ-তরুণী আমাদের বলেছে, যে কাউকে ভালোবাসার পর তার থেকে আঘাতপ্রাপ্ত হয়ে তারা ভেঙে পড়েছিল। তাদের লেখাপড়া, কাজকর্মের ভীষণ ক্ষতি হয়েছিল এবং সে সময় তাদের মানসিক সহায়তা দরকার ছিল।

তাই এ ক্যাম্পেইনের অধীনে ব্যক্তির সক্ষমতা, আত্মমর্যাদা ও সহিষ্ণুতা বাড়াতে কাজ করা হয়। এতে করে তরুণরা বিধ্বংসী বা আত্মহত্যাপ্রবণ না হয়ে বরং পরবর্তী সময়ে যাতে সুস্থ সম্পর্ক গড়ে তুলতে পারে, সেদিকে মনোযোগী হয়। এতে কমিউনিটিকেও সম্পৃক্ত করার সুযোগ রয়েছে।

ইয়োথলাইনের প্রধান নির্বাহী শায়ে রোনাল্ড বলেন, খারাপভাবে ছাড়াছাড়ি হলে তার নেতিবাচক প্রভাব কতটা মারাত্মক হতে পারে তা আমরা জানি। সেটি ব্যক্তিগত বা সামাজিক উভয় ক্ষেত্রেই হতে পারে। তাই এ অবস্থা থেকে উত্তরণে তরুণদের পাশে দাঁড়াতেই হবে।

দেশটির সমাজকল্যাণ মন্ত্রণালয় ১ হাজার ২০০ তরুণের ওপর এক জরিপ চালিয়ে দেখেছে, ৬৮ শতাংশ তরুণই বলেছে যে বন্ধু বা বান্ধবীর সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর তারা মারাত্মকভাবে ভেঙে পড়ে। দেশ থেকে পারিবারিক ও যৌন সহিংসতা নির্মূলের একটি অংশ হলো এই ‘লাভ বেটার’ ক্যাম্পেইন।

দেশটিতে প্রতিবছর এক লাখেরও বেশি পারিবারিক সহিংসতার ঘটনা ঘটে। ২০২০ সালে পুলিশ ৯ হাজার ৭২৩টি যৌন নির্যাতনের অভিযোগ পায়। যার মধ্যে অর্ধেক অভিযোগকারীই ছিল ১৮ বছরের কম বয়সী।

সূত্র- সিএনএন


আপনার মূল্যবান মতামত দিন: