পুতিনের সাক্ষাতে রাশিয়ায় শি জিনপিং

সময় ট্রিবিউন ডেস্ক | ২০ মার্চ ২০২৩, ২৩:৫৯

সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়া পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

আজ সোমবার (২০ মার্চ) চীনের প্রেসিডেন্ট মস্কোতে পৌঁছান।

বিবিসির তথ্যমতে, শি জিনপিং ভনুকোভো বিমানবন্দরে পৌঁছেছেন। আজ বিকেলে অনানুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠকের আগে রুশ প্রেসিডেন্টের সঙ্গে মধ্যাহ্নভোজ করার কথা রয়েছে তার। আগামীকাল প্রতিনিধি দলের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার পরিকল্পনা করার কথা রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তিনদিন আগে মাত্র। তবে রাশিয়া বা চীন আইসিসির সদস্য রাষ্ট্র নয়। তাই আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাকে পুতিন খুব একটা আমলে নেয়নি বলে ধারণা করা যাচ্ছে।

ইউক্রেন যুদ্ধ থামানোর লক্ষ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। তাদের এই প্রস্তাবের পর শি জিনপিং মস্কো সফরে গেলেন। তবে চীনের এই মধ্যস্থতার প্রস্তাবে পশ্চিমা দেশগুলোর দিক থেকে সেরকম সাড়া পাওয়া যায়নি। বরং পশ্চিমা দেশগুলো রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ না করতে চীনকে হুঁশিয়ার করে দিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানিয়েছে, ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিনপিং ২০ থেকে ২২ মার্চ পর্যন্ত মস্কো সফর করবেন। পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনিইং বলেন, ইউক্রেন যুদ্ধের ব্যাপারে চীন একটি 'নিরপেক্ষ ও ন্যায্য' অবস্থান নেবে এবং শান্তির লক্ষ্যে আলোচনার জন্য গঠনমূলক ভূমিকা পালন করবে।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, চীনা নেতার মস্কো সফরের পর প্রেসিডেন্ট শি এবং প্রেসিডেন্ট জেলেনস্কি টেলিফোনে কথা বলবেন। তবে এটি এখনো নিশ্চিত করা হয়নি।

তবে ইউক্রেনের বিশ্বাস, প্রেসিডেন্ট শি মস্কোতে এই সফরে যাওয়ার মাধ্যমে বাকি বিশ্বকে রাশিয়ার কিছু মিত্র আছে এরকম একটা বার্তা দিতে চাইছেন।

 


আপনার মূল্যবান মতামত দিন: