আর্জেন্টিনায় ভয়াবহ দাবানল

সময় ট্রিবিউন ডেস্ক | ৯ মার্চ ২০২৩, ০৩:২৩

সংগৃহীত
আর্জেন্টিনার কোরিয়েন্টেস প্রদেশে ভয়াবহ দাবানল দেখা দিয়েছে। এতে পুড়ে ছাই হয়েছে ছয় লাখ হেক্টরেরও বেশি বনভূমি। বাতাসের তীব্র বেগ ও শুষ্ক আবহাওয়ায় আগুনের মাত্রা বেড়েই চলেছে।
 
স্থানীয় সময় গত মঙ্গলবার (৭ মার্চ) অঞ্চলটির বিশাল বনভূমি জুড়ে দাবানলের আগুন লাগে। তা নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালায় দেশটির ন্যাশনাল সাউদার্ন ব্রিগেডের বিশেষ সদস্যরা। 
 
ব্রিগেডের সদস্যরা জানান, ৩ দিন আগে আচমকাই বনভূমির একাংশ জুড়ে ছড়িয়ে পড়ে আগুন। তারপরই দাও দাও করে জ্বলতে থাকে লেলিহান শিখা। দাবানলে ভস্মীভূত হয়ে গেছে বেশিরভাগ জায়গার গাছপালা। 
 
লোকালয়ে আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন দমকলকর্মীরা। তবে বিমান ও হেলিকপ্টার থেকে পানি ছিটিয়েও পুরোপুরি নেভানো যায়নি আগুন। তীব্র বাতাস আর শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছে দমকল বাহিনী। এ অবস্থায় অঞ্চলটির আশপাশের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ। 
 
এদিকে দক্ষিণ আমেরিকার দেশটিতে এমনিতেই গ্রীষ্মকাল চলছে। তবে এ ঘটনার পরপরই এক প্রবীণ ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে, তিনি ইচ্ছাকৃতভাবে আগুন ধরিয়ে দিয়েছেন। 
সূত্র: রয়টার্স।

 


আপনার মূল্যবান মতামত দিন: