যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা রাশিয়ার; মস্কোকে পরাজিত করা অসম্ভব

আন্তর্জাতিক ডেস্ক | ২২ ফেব্রুয়ারী ২০২৩, ১৪:০০

ছবি-সংগৃহীত
ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিরুদ্ধে যুদ্ধ বাড়িয়ে তোলার অভিযোগ করে বলেছেন, বৈশ্বিক সংঘাতের মঞ্চে মস্কোকে পরাজিত করতে পারবে এমনটি একটি ভুল ধারণা নিয়ে তারা এমনটি করছে।

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট এসব কথা বলেছেন।

দূরপাল্লার অস্ত্র সরবরাহের বিষয়ে গতকাল (২০ ফেব্রুয়ারি) আকস্মিক ইউক্রেন সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে বাইডেন সম্প্রতি রাশিয়া-ইউক্রেন মধ্যকার যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়ার উপর দোষ বর্তান। আর যেকোনো প্রয়োজনে ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দেন বাইডেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর সমালোচনা করে জাতির উদ্দেশ্যে এই ভাষণ দেন। 

দেশের রাজনৈতিক ও সামরিক অভিজাতদের সামনে রেখে দেওয়া এই বক্তব্যে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যেসব বিষয়ের মুখোমুখি হয়েছে তা ‘সাবধানে ও ধারাবাহিক প্রচেষ্টার’ মধ্য দিয়ে সমাধান করা হবে। কিন্তু রাশিয়াক যুদ্ধে জড়াতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করেন পুতিন। যুদ্ধে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবারের দুঃখ-কষ্ট তিনি অনুধাবন করেন।

পুতিন বলেন, ইউক্রেনের জনগণ কিয়েভের বর্তমান শাসক গোষ্ঠী ও তাদের পশ্চিমা তাবেদারদের হাতে জিম্মি হয়ে পড়েছে। যারা দেশটিকে রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক দিক থেকে পুরোপুরি দখল করে আছে। 

আপনার মূল্যবান মতামত দিন: