ঈদ উপলক্ষে তালেবান যুদ্ধবিরতির ঘোষণা দিল তিনদিনের 

সময় ট্রিবিউন | ১১ মে ২০২১, ০৩:৫১

ছবি: ইন্টারনেট

ঈদুল ফিতর উপলক্ষে আফগানিস্তানের তালেবান যোদ্ধারা তিনদিনের যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। আজ সোমবার এক টুইট বার্তায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন তালেবান মুখপাত্র মোহাম্মাদ নাঈম। আফগানিস্তানজুড়ে এ যুদ্ধ বিরতি চলবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে আফগানিস্তানে চলতি সপ্তাহের বুধবার অথবা বৃহস্পতিবার মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।সেই উপলক্ষে তিনদিনের যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে তালেবান। যাতে করে দেশটির মানুষ শান্তিপূর্ণভাবে ঈদ উৎসব পালন করতে পারে।

টুইটারে মোহাম্মাদ নাঈম বলেন, ‘ঈদুল ফিতরে মুজাহিদিনরা আমাদের দেশবাসীকে আবারও একটি শান্তিপূর্ণ ও সুরক্ষিত পরিবেশের ব্যবস্থা করে দিচ্ছে। যেন তারা এই আনন্দময় অনুষ্ঠানটি উদযাপন করতে পারে। এ কারণে সব আক্রমণাত্মক অভিযান বন্ধ করার নির্দেশ দেওয়া হলো।’

এদিকে, গত শনিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের স্কুলে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জন। এ ছাড়া গুরুতর আহত হয়েছে ১৬৫ জন। যাদের মধ্যে অধিকাংশই স্কুলশিক্ষার্থী। হতাহতের বেশির ভাগ স্থানীয় সায়েদ উল শুহাদা স্কুলের শিক্ষার্থী।

এ হামলার জন্য তালেবান যোদ্ধাদের দায়ী করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তবে তালেবান তা প্রত্যাখ্যান করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: