নিষেধাজ্ঞার পরও বন্ধ হয়নি রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানি

আন্তর্জাতিক ডেস্ক | ২৮ আগষ্ট ২০২২, ০৭:৫৭

ছবিঃ সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পরও যুক্তরাষ্ট্রে বিলিয়ন ডলারের রুশ পণ্য রপ্তানি করছে মস্কো। অবশ্য সব পণ্যের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের তরফ থেকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের প্রতিবাদে যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে লাগাতার নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপরও ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত রাশিয়া অন্তত ৩,৬০০টি পণ্যের চালান পাঠিয়েছে যুক্তরাষ্ট্রে। এসব পণ্যের মধ্যে রয়েছে কাঠ, ধাতব পদার্থ, রাবার এবং অন্যান্য জিনিস।

অবশ্য গত বছরের একই সময়ে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্র ৬,০০০ চালান পাঠানো হয়েছিল। সেই হিসাবে এবার মার্কিন বন্দরগুলোতে রাশিয়ার পণ্যের চালান প্রায় পঞ্চাশ শতাংশ কমেছে। কিন্তু তারপরেও প্রতিমাসে রাশিয়া যুক্তরাষ্ট্রে পণ্য পাঠিয়ে ১০০ কোটিরও বেশি ডলার আয় করছে বলে জানা গেছে।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে আরও বলছে, রাশিয়া থেকে প্রায় প্রতিদিন মার্কিন বন্দরে জাহাজ ভিড়ছে।

এপির প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার যে সমস্ত পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে রাশিয়ার যতটা ক্ষতি হচ্ছে তার চেয়ে অনেক বেশি ক্ষতি হচ্ছে ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্রের কোনো কোনো আমদানিকারক হয়তো এ সব রুশ পণ্যের জন্য বিকল্প ব্যবস্থা করতে পেরেছেন, তবে অনেকেই তা পারেননি বলে জানিয়েছে এপি।

উল্লেখ্য, ২০২১ সালে রাশিয়া থেকে ২৬২.৬ মিলিয়ন ডলারের ইউরিয়া অ্যামোনিয়াম নাইট্রেট সলিউশন ক্রয় করে যুক্তরাষ্ট্র। রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের অন্যতম বৃহত্তম সার রপ্তানিকারক দেশ। এ দুই দেশের মধ্যে যুদ্ধ চলার কারণে দাম বেড়ে গেছে সারের। ফলে অনেক কৃষক তাদের চাষাবাদ কমিয়ে দেওয়ার চিন্তা করছেন।

দাম কমাতে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত সপ্তাহে রাশিয়ার ইউরিয়া অ্যামোনিয়াম নাইট্রেট সারের ওপর আরোপিত বিভিন্ন কর ওঠিয়ে দেয় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশন।


আপনার মূল্যবান মতামত দিন: