দাবানল ও তাপদাহে পুড়ছে ইউরোপ

সময় ট্রিবিউন | ১৭ জুলাই ২০২২, ০১:২৭

সংগৃহীত

ইউরোপের বেশ কয়েকটি দেশে ভয়াবহ তাপদাহ আর দাবানলে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হচ্ছেন হাজার হাজার অধিবাসী। এর মধ্যে পর্তুগাল ও স্পেনে প্রচণ্ড তাপদাহে এখন পর্যন্ত ২৮১ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (১৬ জুলাই) বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত কয়েকদিনে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গিরন্ডে অঞ্চল থেকে বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন ১১ হাজারেরও বেশি মানুষ। 

এদিকে পর্তুগাল ও স্পেনে জ্বলছে কয়েক ডজন দাবানল, যেখানে তাপমাত্রা গিয়ে পৌঁছেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। স্পেনের পশ্চিমাঞ্চলের কয়েকটি গ্রাম থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। 

স্পেন সীমান্ত থেকে দাবানল পর্তুগালে ঢুকে পড়ায় সেখানকার গ্রামবাসীকেও স্থানীয় কর্তৃপক্ষের পক্ষ থেকে গ্রাম ছেড়ে পালিয়ে যেতে বলা হয়। 

পর্তুগালের পাঁচ এলাকায় চরম তাপপ্রবাহের সতর্কতা রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ১৭টি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে এক হাজারের বেশি অগ্নিনির্বাপনকর্মী।

এক সপ্তাহ ধরেই এই সব দাবানল জ্বলছে। এবছর এই দাবানলে ‍পুড়ে ছাই হয়েছে ৩শ স্কয়ার কিলোমিটারেরও বেশি এলাকা। ২০২১ সালে যতটুকু অঞ্চল পুড়েছিল, এবার তার সবটুকুই ছাড়িয়ে আরও বড় এলাকা আগুনের গ্রাসে চলে গেছে।

দাবানলের বড় ধরনের ঝুঁকিতে পড়েছে ইউরোপের গোটা দক্ষিণাঞ্চল এবং মরোক্কো। ইতালি এবং ক্রোয়েশিয়াও এ সপ্তাহে দাবানলের খবর দিয়েছে। ওদিকে, তীব্র বাতাসের কারণে গ্রিসের পাঁচটি অঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে সতর্ক করেছেন সংরক্ষণ কর্মকর্তারা।

এদিকে, আগামী সোমবার এবং মঙ্গলবার ব্রিটেনের আবহাওয়ার পূর্বাভাসে ইংল্যান্ডের কিছু অংশের জন্য প্রথমবারের মতো 'চরম তাপমাত্রা'র রেড এলার্ট জারি করা হয়েছে। এই সময়ে দেশটিতে তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পূর্বাভাস দেয়া হয়েছে। যা 'জাতীয় জরুরি' সতর্কতা স্তরকেই নির্দেশ করে।


আপনার মূল্যবান মতামত দিন: