‘মৃতপ্রায় নক্ষত্রের শেষ নাচ’- জেমস ওয়েবের নতুন ছবি প্রকাশ করল নাসা

সময় ট্রিবিউন | ১৩ জুলাই ২০২২, ২২:৫৭

সংগৃহীত

জেমস ওয়েব টেলিস্কোপে তোলা নতুন ছবিটিতে দেখা যায় ধুলো ও আলোর স্তরে ঢেকে আছে মৃতপ্রায় নক্ষত্র।

চারিদিক ধুলোর আস্তরণ। তাতে ঠিকরে পড়ছে আলো। এমনই ছবি প্রকাশ করল নাসা যে ছবি ধরা পড়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দূরবীন যন্ত্র জেমস ওয়েব টেলিস্কোপে। ব্রহ্মাণ্ডের সেই ছবি প্রকাশ করে নাসা বলেছে, 'মৃতপ্রায় নক্ষত্রের শেষ নাচ'।

সোমবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী দূরবীন যন্ত্র জেমস ওয়েব টেলিস্কোপে তোলা প্রথম ছবি প্রকাশ করা হয়। তাতে ৪৬০ কোটি বছরের পুরোনো ব্রহ্মাণ্ডের অপূর্ব ছবি ধরা পড়ে। মঙ্গলবার রাতে আরও কয়েকটি ছবি প্রকাশের আশ্বাস দেয় তারা। সেইমতো রাতে 'মৃতপ্রায় নক্ষত্রের শেষ নাচের' নতুন ছবি প্রকাশ করে মার্কিন মহাকাশ সংস্থা।

নাসার তরফে বলা হয়, 'কয়েকটি নক্ষত্র মৃত্যুকালে ধামাকা করে থাকে। সাউর্দান রিং প্ল্যানেটরি নেবুলার ছবিগুলোয় নাসার জেমস ওয়েব টেলিস্কোপে দেখাচ্ছে ধুলো এবং আলোর স্তরে ঢেকে আছে মৃতপ্রায় নক্ষত্র।'

অবিশ্বাস্য এই ছবি প্রকাশের পর মার্কিন মহাকাশ সংস্থার প্রশাসক অ্যাডমিনিস্ট্রটর বিল নেলসন বলেছেন, 'প্রতিটি ছবিই একটি নতুন আবিষ্কার। ব্রহ্মাণ্ড মানুষের কাছে এমন এক দৃশ্য তুলে ধরছে, যা আমরা কখনও দেখিনি।'

নাসার তরফে জানানো হয়েছে, জেমস ওয়েব টেলিস্কোপের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা দিয়ে বাঁ দিকের ছবি তোলা হয়েছে। তাতে স্পষ্টভাবে নক্ষত্র এবং আলোর স্তর ধরা পড়েছে। অন্যদিকে, ডানদিকের ছবি তুলেছে জেমস ওয়েব টেলিস্কোপের (যা গত বছরের ডিসেম্বরে ফ্রেঞ্চ গায়ানা থেকে উৎক্ষেপণ করেছিল নাসা, ইউরোপের মহাকাশ সংস্থা এবং কানাডার মহাকাশ সংস্থা) মিড-ইনফ্রারেড ইনস্ট্রুমেন্ট। তাতে দেখা গিয়েছে যে নক্ষত্রটি ধুলোর আস্তরণে ঢাকা আছে।



আপনার মূল্যবান মতামত দিন: