পেন্টাগন : মস্কোভা ডুবি রাশিয়ার নৌশক্তির জন্য একটি বড় ধাক্কা

আন্তর্জাতিক ডেস্ক | ১৬ এপ্রিল ২০২২, ০০:২৭

ছবিঃ সংগৃহীত

রুশ যুদ্ধজাহাজ মস্কভা বিস্ফোরণ ও ধ্বংসের ঘটনা কৃষ্ণসাগরে দেশটির নৌশক্তির জন্য একটি বড় ধাক্কা বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগর বহরের গুরুত্বপূর্ণ যুদ্ধজাহাজ মস্কভা গতকাল বৃহস্পতিবার ডুবে যায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য জানায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, মিসাইল ক্রুজার মস্কভা গত বুধবার বিস্ফোরণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল। এর আগুন থেকে ক্রুজারে থাকা গোলাবারুদের বিস্ফোরণ ঘটে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে কিছু জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে ইউক্রেন দাবি করে, তারা রুশ যুদ্ধজাহাজটিতে দুটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

গতকাল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হওয়ার পর যুদ্ধজাহাজটিকে টেনে বন্দরের দিকে নেওয়া হচ্ছিল কিন্তু এ সময় সমুদ্রের ঝোড়ো আবহাওয়ার মধ্যে পড়ে যুদ্ধজাহাজটি ডুবে যায়।

রুশ যুদ্ধজাহাজ ডুবে যাওয়া নিয়ে গতকাল কথা বলেন পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। তিনি সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগর বহরের জন্য এটা একটা বড় ধাক্কা। কৃষ্ণসাগরে রাশিয়ার নৌ-আধিপত্য বজায় রাখার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল এই যুদ্ধজাহাজ। তিনি আরও বলেন রুশ যুদ্ধজাহাজটির এই পরিণতির সঠিক কারণ যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত নিশ্চিত করতে পারেনি বলে জানান জন কিরবি।

উল্লেখ্য, ৫১০ জন নাবিক বহনকারী মিসাইল ক্রুজার মস্কভাকে রাশিয়ার সামরিক বাহিনীর শক্তির প্রতীক হিসেবে বিবেচনা করা হচ্ছিল।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর