৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর ইউক্রেনের প্রতিরোধ ভেঙে ফেলবে

সময় ট্রিবিউন | ১ মার্চ ২০২২, ২০:৪৫

ছবিঃ সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রশাসনের কর্মকর্তারা দেশটির আইনপ্রণেতাদের ইউক্রেনে রাশিয়ার বিশাল সামরিক বাহিনী নিয়ে সতর্ক করেছে। রুশ সেনাবহরকে তারা ‘অপ্রতিরোধ্য ঢেউ’ হিসেবে উল্লেখ করেছে।

মার্কিন কর্মকর্তাদের আশঙ্কা, রাশিয়ার এই সেনাবহর ইউক্রেনে শক্ত অবস্থান তৈরি করবে। তারা হুঁশিয়ারি দিয়ে বলেছে, রাশিয়ার ব্যাপক সংখ্যক সেনারা ইউক্রেনের প্রতিরোধ ভেঙে ফেলবে।    

যুক্তরাষ্ট্রের একজন আইনপ্রণেতা সংবাদমাধ্যম সিএনএনে বিশাল রুশ সেনাবহরকে ‘হতাশাজনক’ হিসেবে মন্তব্য করেছেন। 

যুক্তরাষ্ট্রের মহাকাশ প্রযুক্তি সংস্থা ম্যাক্সার স্থানীয় সময় সোমবার ইউক্রেনের সর্বশেষ স্যাটেলাইট চিত্র প্রকাশ করে জানিয়েছে, কিয়েভের পথে দীর্ঘ ৪০ মাইল লম্বা রুশ সৈন্যবহর দেখা গেছে। এই বহরে রয়েছে জ্বালানিবাহী ট্রাক, ট্রাঙ্ক, কামানসহ পদাতিক বাহিনীর বিভিন্ন যানবাহন।

রাশিয়ার বাহিনীর এই বিশাল বহর ইভানকিভ শহরের পি-০২-০২ রোডে দেখা গেছে। রাজধানী কিয়েভ থেকে শহরটি ৪০ মাইল (৬০ কিলোমিটার) দূরে অবস্থিত।

এর আগে রোববার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন দেশের পরমাণুর অস্ত্রের দায়িত্বে থাকা বাহিনীকে ‘সর্বোচ্চ সতর্ক’ থাকার নির্দেশ দেন। ।  

পশ্চিমা সামরিক জোট ন্যাটো পুতিনের এই বক্তব্যকে ‘ভয়াবহ’ হিসেবে মন্তব্য করেছে। 

ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো পুতিনকে থামাতে রাশিয়ার অর্থনৈতিক প্রতিষ্ঠানের ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপসহ রুশ বিমানের জন্য আকাশসীমা বন্ধ এবং ইউক্রেনে প্রতিরক্ষা সহায়তা বৃদ্ধির ঘোষণা দিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: