সুদানে সোনার খনি ধসে ৩৮ জনের মৃত্যু

সময় ট্রিবিউন | ৩০ ডিসেম্বর ২০২১, ১২:২১

সোনার খনিতে ধসের ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে-ছবি সংগৃহীত

সুদানের পশ্চিম কর্দোফান প্রদেশে গতকাল মঙ্গলবার একটি সোনার খনিতে ধসের ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে বলা হয়েছে দেশটির পশ্চিম খোরদোফান প্রদেশের একটি পরিত্যক্ত সোনার খনি ধসে পড়লে প্রাণহানির এই ঘটনা ঘটে

সুদানের রাষ্ট্র পরিচালিত খনি কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী খার্তুম থেকে ৭০০ কিলোমিটার (৪৩৫ মাইল) দক্ষিণে ফুজা গ্রামে মঙ্গলবার একটি পরিত্যক্ত খনি ধসে পড়েছে। এতে অনেকেই আহত হয়েছেন বলা হলেও এর সুনির্দিষ্ট কোনো সংখ্যা তারা জানায়নি।

অন্যদিকে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দারসায়া খনিতে বেশ কয়েকটি খাদ ধসে পড়েছে। এতে প্রাণ হারানো ব্যক্তিদের ছাড়াও অন্তত আটজন আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য খনি সমৃদ্ধ একটি প্রধান স্বর্ণ উৎপাদক দেশ সুদান। ২০২০ সালে পূর্ব আফ্রিকান দেশটি ৩৬ দশমিক ৬ টন স্বর্ণ উৎপাদন করেছিল। দেশটির সরকারি হিসেব মতে, গত বছর আফ্রিকায় দ্বিতীয় সর্বোচ্চ স্বর্ণ উৎপাদনকারী দেশ ছিল সুদান।

সংবাদমাধ্যমগুলো বলছে, সুদানে সোনার খনি ধসে পড়ার ঘটনা খুবই সাধারণ। মূলত দেশটির সকল সোনার খনির নিরাপত্তার মান সর্বত্র নিরাপদ না হওয়ায় ধসে পড়ার মতো ঘটনা ঘটে থাকে।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর