দূষিত বায়ুর শহর ঢাকা বদলে গেল দু'দিনেই

সময় ট্রিবিউন | ১৫ এপ্রিল ২০২১, ২২:৩৭

ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় রাজধানী ঢাকার নাম সবার শীর্ষে। তবে মহামারি করোনাভাইরাসের কারণে সরকারের দেয়া লকডাউনে রাজধানীর অবস্থা এখন যানবাহন কালোধোঁয়ার উপস্থিতি কমেছে। কমে গেছে ধুলোবালিও।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এক সপ্তাহের লকডাউনের দ্বিতীয় দিনেই রাজধানী ঢাকার বায়ুর গুণগত মান ব্যাপক উন্নতি হয়েছে। গাড়ি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে কয়েকগুণ কমে গেছে বায়ুদূষণ। বৃহস্পতিবার সকাল ১০টায় ৯৭ স্কোর নিয়ে বাতাসের মান সূচকে (একিউআই) বিশ্বে ২১তম অবস্থানে ছিল রাজধানী ঢাকা। পরিবেশবিদরা বলছেন, আদর্শ পরিবেশ এমনটাই হওয়া উচিত।

সোমবার সকাল ১০টায় নেপালের কাঠমান্ডু, ভারতের নয়া দিল্লি এবং চীনের বেইজিং যথাক্রমে ২০৭, ১৬৮ ও ১৬৭ স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করে।

গত বছর করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর সাধারণ ছুটি চলাকালে মার্চ ও এপ্রিলে এয়ার ভিজ্যুয়াল- এর দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ৩০ থেকে ৪০ নম্বরে। তবে সাধারণ ছুটি শেষ হওয়ার পর ধীরে ধীরে দূষণ বাড়তে থাকে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তিপ্রতিষ্ঠান 'এয়ার ভিজ্যুয়াল' এপ্রিলের প্রথম ৮ দিনের ঢাকার গড় বায়ুদূষণের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, আটদিনের মধ্যে ছয়দিনই বায়ুর মান ছিল 'অস্বাস্থ্যকর' (স্কোর ১৫০ থেকে ২০০) এবং বাকি দুই দিন ছিল 'খুবই অস্বাস্থ্যকর' (স্কোর ২০১ থেকে ৩০০)।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। স্কোর ১০১ থেকে ১৫০ থাকলে সেই বাতাসকে ‘স্পর্শকাতরদের জন্য অস্বাস্থ্যকর’ বিবেচনা করা হয়। আর স্কোর ১৫১ থেকে ২০০ থাকলে তা বিবেচনা করা হয় ‘সবার জন্য অস্বাস্থ্যকর’ হিসেবে। বায়ুর মান ২০১ থেকে ৩০০ পিএম হলে সেটাকে বিবেচনা করা হয় ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে।


আপনার মূল্যবান মতামত দিন: