করোনায় রাবি অধ্যাপকের মৃত্যু

সময় ট্রিবিউন | ৩১ আগষ্ট ২০২১, ০৪:৪১

অধ্যাপক মো. তৌফিক ইকবাল-ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক মো. তৌফিক ইকবাল (৪৯) মারা গেছেন।

সোমবার বিকেলে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দিকে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি মা, স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন।

জানা গেছে, অধ্যাপক মো. তৌফিক ইকবালের মরদেহ ঢাকা থেকে তাঁর মরদেহ নিজ জেলা ভোলায় নিয়ে যাওয়ার কথা রয়েছে। মঙ্গলবার ভোলা কোর্ট মসজিদে জানাজা শেষে শিবপুরের পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।

অধ্যাপক তৌফিক ইকবাল ১৯৭২ সালে ভোলা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি প্রকৌশলে বিএজি (অনার্স) এবং ১৯৯৫ সালে ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন। অধ্যাপক তৌফিক ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন। ২০১২ সালে তিনি অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান ও উদ্ভিদ পুষ্টি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ২০১৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। এর পাশাপাশি তিনি তুরস্ক ও জার্মানির দুটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তৌফিক ইকবালের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং সহ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।


আপনার মূল্যবান মতামত দিন: