চুয়েটে প্রথমবারের মতো নারী প্রকৌশলী দিবস উদযাপিত

তাসনিয়া, চুয়েট প্রতিনিধি : | ২৮ জুন ২০২১, ০৫:৩৩

ছবি : সময় ট্রিবিউন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) প্রথমবারের মতো নারী প্রকৌশলী দিবস উদযাপিত হয়েছে। এই উপলক্ষে রবিবার (২৭জুন) সন্ধ্যায় ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত ওয়েবিনারের মূলতব্য ছিল "ইঞ্জিনিয়ারিং হিরোস"।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। সেই সাথে উপস্থিত ছিলেন চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক এবং এএসসিই স্টুডেন্ট চ্যাপ্টারের ফ্যাকাল্টি অ্যাডভাইজর আয়েশা আক্তার।

তাছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফেডারেল গভর্নমেন্ট অব কানাডার টেকনিকাল অ্যাডভাইজর ফারজানা মওলা। তিনি নেটওয়ার্কিং বিষয়ে তাঁর বক্তব্য রাখেন।

বাংলাদেশে কার্যক্ষেত্রে পরিবেশ নিয়ে বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. নাজমুন নাহার।
কর্মক্ষেত্রে অভিযোজন নিয়ে নিজের অভিজ্ঞতা নিয়ে কথা বলেন ফাহিমা শাহাদাত।

এছাড়াও চুয়েটের বিভিন্ন সংগঠনে সাফল্য ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাওয়া কয়েকজন নারী শিক্ষার্থী উক্ত অনুষ্ঠানে তাঁদের অভিজ্ঞতা ব্যক্ত করেন।

সবশেষে চুয়েটের নারী শিক্ষার্থীদের উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির আয়োজক ছিল ওয়েপনেট। এটি বাংলাদেশী মহিলা প্রকৌশলীদের জন্য একটি পেশাদার প্ল্যাটফর্ম যেখানে তারা তাদের সম্পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করে, টেকসই পেশাদারিত্ব অর্জনে উৎসাহিত করে।

উল্লেখ্য, প্রকৌশলে নারীর অবদান ও সাফল্য সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য ২০১৭ সাল থেকে প্রতিবছর ২৩ জুন বিশ্ব নারী প্রকৌশলী দিবস পালিত হচ্ছে। ১৯১৯ সালের ২৩ জুন একদল প্রতিভাবান নারীর উদ্যোগে ওমেন্স ইঞ্জিনিয়ারিং সোসাইটি গঠিত হয়, যার ৯৫ তম বার্ষিকী উদযাপনের জন্য ২৩ জুন ২০১৪ সালে প্রথমবারের মত "বিশ্ব নারী প্রকৌশলী দিবস" চালু হয়।

 


আপনার মূল্যবান মতামত দিন: