শীর্ষ ১০ ব্যাংকের তালিকায় ব্র্যাক ব্যাংক

সময় ট্রিবিউন | ১৫ আগষ্ট ২০২১, ০৩:২৩

ছবিঃ সংগৃহীত

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের শীর্ষ ১০ টেকসই ব্যাংকের তালিকায় স্থান পেয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। শনিবার (১৪ আগস্ট) বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বৃহস্পতিবার (১২ আগস্ট) বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো সাসটেইনেবল রেটিং প্রকাশ করে। কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ রেটিংয়ের ভিত্তিতে শীর্ষ ১০টি টেকসই ব্যাংক এবং শীর্ষ পাঁচটি এনবিএফআইয়ের (ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান) তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় রয়েছে ব্র্যাক ব্যাংকও।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, এটা সত্যিই গর্বের বিষয় যে আমরা দেশের শীর্ষ ১০টি টেকসই ব্যাংকের তালিকায় স্থান করে নিয়েছি। এই অর্জন সম্ভব হয়েছে আমাদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, পরিচালনা পর্ষদ এবং ম্যানেজমেন্টের সার্বক্ষণিক দিকনির্দেশনা ও প্রতিষ্ঠানে টেকসই কর্মসূচি ব্যবস্থাপনায় সহযোগিতার কারণে।

তিনি আরো বলেন, ব্যাংকের জন্য টেকসই হওয়ার মূল চাবিকাঠি হলো সিএসআর (সামাজিক দায়বদ্ধতা) কর্মসূচির বাইরেও কৌশলগতভাবে গ্রিন এবং টেকসই অর্থায়নে অবদান রাখা। এর বাইরে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে সময়মত প্রতিবেদন দাখিল, পরিবেশগত ও সামাজিক ব্যবস্থাপনা ব্যবস্থার কার্যকারিতার মাধ্যমে ঝুঁকি প্রশমন এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নির্দেশাবলীর যথাযথ বাস্তবায়ন করা।

উল্লেখ্য, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেওয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ১৮৭টি শাখা, ৩৭৪টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মী বাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক করপোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে।

 


আপনার মূল্যবান মতামত দিন: