রংপুরে সাম্প্রদায়িক সহিংসতায় আটক ৪৫

সময় ট্রিবিউন | ১৯ অক্টোবর ২০২১, ০১:৩৭

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল-ফাইল ছবি

রংপুরের পীরগঞ্জে হিন্দু ধর্মালম্বীদের ঘর-বাড়িতে যারা হামলা, অগ্নিকান্ডের ঘটনায় এখন পর্যন্ত ৪৫ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার (১৮ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, হিন্দু ধর্মালম্বীদের ঘর-বাড়িতে যারা হামলা চালিয়েছে, আগুন জ্বালিয়ে দিয়েছে তারা দুষ্কৃতিকারী। এই ঘটনায় এখন পর্যন্ত ৪৫ জনকে আটক করা হয়েছে এবং আরও আটকের চেষ্টা চলছে।

রংপুরের ঘটনা অনাকাঙ্খিত উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনার সূত্রপাত কিভাবে হয়েছে তার ব্যাখ্যা দিতে গিয়ে সাংবাদিকদের বলেন, এক ছেলের কাবা শরীফ নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে মূলত এই ঘটনার শুরু। ওই পোস্টটি ইচ্ছায় কিংবা অনিচ্ছায় ফেইসবুকে দেওয়া হয়েছে। এ ঘটনায় সকলে কষ্ট পেয়েছে এবং ওই ছেলে যেখানে থাকত সেখানে প্রশাসন অভিযান চালিয়েছে। যদিও ছেলেটিকে সেখানে পাওয়া যায়নি। তবে সেই গ্রামের নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন ছিল।

তিনি বলেন, যারা বাড়ি ঘরে অগ্ন সংযোগ করেছে তারা দুষ্কৃতিকারী। এই দুষ্কৃতিকারীরা তখন এই এলাকা ছেড়ে অন্য এলাকায় গিয়ে পীরগঞ্জ থাকার রঘুনাথপুর ইউনিয়নের একটি গ্রামে কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগ করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তথ্য পেয়েছি ওই এলাকায় মোট ২৫টি বাড়িতে অগ্নিসংযোগ করেছে দুষ্কৃতিকারীরা। এছাড়াও ৯০টির বেশি বাড়িতে লুটপাট ও ভাঙচুর চালিয়েছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর আগেই তারা এসব করেছে।

তিনি জানান, ঘটনার রাতেই বিজিবি, অতিরিক্ত পুলিশ, এপিবিএন, র‍্যাব মোতায়ের করা হয়েছে। নিরাপত্তার সকল ব্যবস্থা করা হয়েছে। ঘটনাটি আকস্মিকভাবে ঘটানো হয়, যে কারণে বাড়িগুলো আগুন থেকে রক্ষা করা যায়নি। তবে সেখানে কেউ মারা যাননি, সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা চিহ্নিত করতে পেরেছি কারা এই ঘটনা ঘটিয়েছে। ইতোমধ্যে ৪৫ জনকে আটক করা হয়েছে। আরো অনেককে খোঁজা হচ্ছে।

মন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্তদের জন্য যথাযথ ব্যবস্থা নিতে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। জেলা প্রশাসন তাদের নগদ অর্থ, শাড়ি ও অন্যান্য কাপড় বিতরণ করছে। যার যা প্রয়োজন সরকার সে ব্যবস্থা করবে।



আপনার মূল্যবান মতামত দিন: