রাজধানীর সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: জেলা প্রশাসক 

সময় ট্রিবিউন ডেস্ক | ২৩ মে ২০২৩, ০১:০০

সংগৃহীত
অবৈধ ভূমি দখলদারদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে ঢাকা জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেছেন, ঢাকা শহর ও শহরের দুই পাশে কোনো অবৈধ স্থাপনা থাকবে না। সবগুলো উচ্ছেদ করা হবে।  
 
আজ সোমবার (২২ মে) ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি ভূমি দখলদারদের প্রতি এমন হুঁশিয়ারি দেন। 
 
আগামী ২২ থেকে ২৮ মে পর্যন্ত সপ্তাহব্যাপী এ কার্যক্রমে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা জেলা প্রশাসন। এ উপলক্ষে সকল ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সেবা প্রার্থীসহ সর্বস্তরের জনসাধারণকে নিয়ে আলোচনাসভা, সেমিনার, র‍্যালি করা হবে। এসব কার্যক্রমের মাধ্যমে স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নের লক্ষ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানসহ নানাবিধ উদ্যোগের ব্যাপারে জনগণকে সচেতন করা হবে বলে জানান  জেলা প্রশাসক।
 
তিনি বলেন, ভূমি সংক্রান্ত সেবা আরও কার্যকর করতে ভূমি সেবা সপ্তাহ শুরু করেছি। ১৪ এপ্রিল থেকে অনলাইন ভূমি সেবার কার্যক্রম শুরু হয়েছে। এক্ষেত্রে আমরা নামজারিকে বেশি গুরুত্ব দিয়েছি। এখন থেকে নামজারির সকল কাজ অনলাইনে হবে। ঢাকায় মাত্র ৯ দিনে নামজারি সম্পন্ন করে আমরা নজির স্থাপন করেছি। 
 
জেলা প্রশাসক আরও বলেন, ভূমি মন্ত্রণালয়ের সাথে বেশির ভাগ মানুষের সম্পর্ক রয়েছে। তাই এ ক্ষেত্রে ভোগান্তির মাত্রাও বেশি। ধীরে ধীরে ভূমি সেবা নিয়ে মানুষের ভোগান্তি কমে গেছে। ই-নামজারি, ই-পর্চা, ই-নকশাসহ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অনলাইন সেবা চালু করেছি
 
প্রশাসক বলেন, এ যাবত আমরা ৫৬ একর খাস জমি উদ্ধার করেছি। হাজারীবাগে ১০০ কোটি টাকা এবং রমনায় ২০০ কোটি টাকা মূল্যমানের সম্পত্তি উদ্ধার করেছি। দখলকৃত সরকারি পরিত্যক্ত সম্পত্তি উদ্ধারে আমরা অভিযান চালাচ্ছি।
 
এ সময় অবৈধ ভূমি দখলকারীদের ব্যাপারে তথ্য-প্রমাণ দিয়ে সহায়তা করার জন্য সাংবাদিকদেরকেও আহ্বান জানান তিনি।
 
এসটি/এসকে 

আপনার মূল্যবান মতামত দিন: