উচ্চ শব্দে মাইক বাজিয়ে পণ্যের প্রচারে অতিষ্ঠ নালিতাবাড়ীবাসী

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি | ৮ ডিসেম্বর ২০২৩, ১৮:০৯

উচ্চ শব্দে মাইক বাজিয়ে পণ্যের প্রচারে অতিষ্ঠ নালিতাবাড়ীবাসী

শেরপুরের নালিতাবাড়ীতে দিনরাত মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ হয়ে পড়েছেন এলাকাবাসী। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মাইক বেঁধে পৌরশহরে বিভিন্ন পণ্যের প্রচার চালানো হয়। কোনো নিয়মনীতি না মেনে মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ পৌরশহরের বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা জানান, ইজিবাইক রিকশা ও পিকআপ ভ্যানে মাইক বেধেঁ গরু-মহিষ জবাই, পোল্ট্রি মুরগীর মূল্য হ্রাস, স্কুল কোচিং এ ভর্তি, বেসরকারি ক্লিনিকের ডাক্তারের পরিচয়, ঢাকাগামী পরিবহনের স্পেশাল সার্ভিস, কোন প্রতিষ্ঠানের পণ্যের বিশেষ ছাড়, মোবাইল সিমকার্ড মেলা, ধানবীজ ও সার-বিষসহ ইত্যাদির প্রচার করা হচ্ছে প্রতিনিয়ত। একটি প্রচারণা আসার সঙ্গে সঙ্গে আরেকটি প্রচারণা শুরু হতে থাকে। সরকারি অফিস, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ যেসব স্থানে মাইক বন্ধ রাখার নিয়ম রয়েছে তা মানছেন না কেউ। এতে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। উচ্চ শব্দে মাইকিং ও শব্দদূষণের প্রতিকার চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

চিকিৎসকেরা বলছেন, মানুষের শ্রবণের জন্য শব্দের ৪৫ ডেসিবেল হচ্ছে সহনীয় মাত্রা। তবে সেটা ৭০ ডেসিবেল অতিক্রম করলে তা ক্ষতিকর। পৌর শহরে যে হারে প্রতিনিয়ত মাইকিং করা হয়, এর ফলে অনেক সময় শব্দের মাত্রা ৭০ ডেসিবেলের কাছাকাছি চলে যায়। বিশেষ করে শিশুদের জন্য এটা খুবই ক্ষতিকর।
পৌর শহরের ব্যবসায়ী মো: রানা মিয়া বলেন, শহরে মাইকের উচ্চ শব্দে অতিষ্ঠ হয়ে যাচ্ছি। দোকানে বসে থাকা কষ্টকর। মাইকের উচ্চ শব্দে মাথাব্যাথা উঠে যায়। মাইকের প্রচার সীমিত এবং স্বল্প আওয়াজে প্রচারের দাবি জানান তিনি।

শিক্ষার্থী সাব্বির আহমেদ বাদশা বলেন, নির্দিষ্ট কোন সময় না মেনে উচ্চ শব্দে মাইকিং করা হয় প্রতিনিয়ত। আমার ¯œাতক পরীক্ষা চলছে মাইকের উচ্চ শব্দে প্রচারের কারণে পড়ালেখায় বিঘœ ঘটছে। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।
নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক তানভীর ইবনে কাদের জানান, উচ্চ শব্দে মাইকিং চলতে থাকলে পর্যায়ক্রমে শিশুসহ সববয়সের মানুষের স্বাস্থ্যঝুকিঁ বাড়বে। এক পর্যায়ে শ্রবন সমস্যায় ভুগতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইলিশায় রিছিল বলেন, শব্দদূষণ একটি বড় সমস্যা। একটি নির্ধারিত সময়ের মধ্যে যেন মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালানো হয় এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মূল্যবান মতামত দিন: