গাইবান্ধায় রাষ্ট্রপতির আদেশ অমান্য

ফয়সাল রহমান জনি, গাইবান্ধা প্রতিনিধি | ২২ অক্টোবর ২০২৩, ১৬:০৫

গাইবান্ধায় রাষ্ট্রপতির আদেশ অমান্য
গত ১৯/১০/২০২৩ ইং তারিখ বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত (স্মারক নং ০৪,০০,০০০০, ৪২৩,২২, ০০২, ২২,৮২) এক প্রজ্ঞাপনে বলা হয়, ২১ অক্টোবর শনিবার বাংলাদেশের সকল সরকারি আধা-সরকারী অফিস শিক্ষা প্রতিষ্ঠান সহ দেশে অবস্থিত সকল মিশন অফিস গুলোতে জাতীয় পতাকা অর্ধনিমিত থাকবে। 
 
ফিলিস্তিনের নিরীহ মানুষদের উপর ইসরায়েল দখলদার বাহিনীর বর্রোচিত হামলায় নিহত মানুষের স্মরণে শোক জানানে হয় মহামান্য রাষ্টপতির জারিকৃত প্রজ্ঞাপনে। 
 
এদিকে ফুলছড়ি উপজেলার বিভিন্ন জায়গায় সরজমিনে গিয়ে দেখা যায়, কঞ্চিপাড়া ইউনিয়ন পরিষদ ভবনে, কঞ্চিপাড়া ১নং সরকারি প্রাথমিক ভবনে, কঞ্চিপাড়া ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, মানিককর উচ্চ বিদ্যালয়ে, কেতকিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, পূর্ব উদাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, উদাখালি ইউনিয়ন পরিষদ ভবনে এবং উপজেলা প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়নি। 
 
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মনিরুজ্জামান মনির বলেন, 'আমার অফিস থেকে অনলাইনে সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে। মানিককর উচ্চ বিদ্যালয়ে জাতীয় পতাকা অর্ধনিমিত না রাখায় এর দায় ওই প্রধান শিক্ষককেই নিতে হবে। 
প্রাথমিক বিদ্যালয় গুলোতে জাতীয় পতাকা অর্ধনিমিত না রাখ কারণ জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বেলাল হোসেন বলেন, 'আমরা অনলাইনে সবাইকে অবহিত করেছি, আদেশ অমান্য করলে আমরা ব্যবস্থা নিবো'। 
 
১নং কঞ্চিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানা শালু'র কাছে জতীয় পতাকা অর্ধনিমিত না রাখার কারণ  জানতে চেয়ে তার মোবাইলে একাধিক বার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। 
 
এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন প্রধান শিক্ষক বলেন, আমরা জাতীয় পতাকা অর্ধনিমিত রাখার বিষয়ে কিছুই জানিনা'। 
 
বিষয়টি জানতে ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমানের সরকারি মোবাইল নাম্বারে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।
 
সংশ্লিষ্ট বিষয়ে গাইবান্ধার সচেতন মহল মনে করেন, ফিলিস্তিনে মুসলমানদের উপর  ইসরায়েলি আগ্রাসন, সাধারণ মানুষকে হত্যা, নিপীড়ন এর প্রতিবাদে ও নিহত ফিলিস্তিনিদের স্মরণে বাংলাদেশ সরকার শোক ও তাদের সন্মানে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। মহামান্য রাষ্ট্রপতির আদেশে জারি করা প্রজ্ঞাপন অমান্য করা দন্ডনীয় অপরাধ এবং এর সাথে জড়িত সকলকে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।
 
 


আপনার মূল্যবান মতামত দিন: