রাজবাড়ীতে ২ টাকায় ইফতার পাচ্ছেন অসহায়রা

সময় ট্রিবিউন ডেস্ক: | ২৭ মার্চ ২০২৩, ১১:০১

সংগৃহীত ছবি

রাজবাড়ীতে দুই টাকার বিনিময়ে ইফতার পাচ্ছেন দরিদ্র ও অসহায় মানুষরা। এ কাজটি পরিচালনা করেছে মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন নামের একটি অনলাইন স্বেচ্ছাসেবী সংগঠন।

রোববার (২৬ মার্চ) রাজবাড়ী রেল স্টেশন এলাকায় নামমাত্র মূল্যে ইফতার বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন সংগঠনের প্রতিষ্ঠাতা খন্দকার রবিউল ইসলাম। পুরো রমজান জুড়ে এই ইফতার আয়োজন চলবে।

জানা গেছে, গত বছর রমজানে মাসব্যাপী সুবিধাবঞ্চিত মানুষের হাতে এক টাকায় ইফতার তুলে দিয়েছে মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতায় এবার রমজানের দ্বিতীয় দিন থেকে এ কার্যক্রম শুরু করে মানবিক রাজবাড়ী।

২০২০ সালে মহামারিতে দেশজুড়ে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধে রাজবাড়ীতে আটকা পড়েছিল বিভিন্ন জেলা থেকে আসা শতাধিক দিনমজুর। আটকা পড়া শ্রমজীবীদের পাশে দাঁড়ায় ‘মানবিক সাংবাদিক’ হিসেবে পরিচিত খন্দকার রবিউল ইসলামের সেচ্ছাসেবী সংগঠন ‘মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন’।

‘মানবসেবায় অঙ্গীকারবদ্ধ’ স্লোগান সামনে রেখে সাংবাদিক খন্দকার রবিউল ইসলামের উদ্যোগে গড়ে উঠে স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক রাজবাড়ী। একের পর এক অসহায় মানুষের জন্য কাজ করে আসছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন।

২০২০ সাল থেকে করোনার মধ্যে ভ্রাম্যমাণ দোকানে এক টাকায় খাবার বিক্রি করাসহ সমাজসেবামূলক বিভিন্ন কর্মকাণ্ড করে সংগঠনটি বেশ সারা ফেলে রাজবাড়ীতে। এছাড়াও রেল স্টেশন এলাকার ছিন্নমূল মানুষদের বসিয়ে এক টাকায় পেট ভরে খাবার খাওয়ানোর ব্যবস্থা করে ছিল ‘মানবিক রাজবাড়ী’।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সাংবাদিক খন্দকার রবিউল ইসলাম বলেন, ক্ষুধার্তকে এক বেলা খাওয়ানোর আনন্দ থেকে মানবিক রাজবাড়ীর যাত্রা শুরু। আর্থিক অসংগতি থাকা মানুষের জন্য এক বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছিল। প্রথম দিকে আমরা ফ্রিতে খাবার দিতাম, এতে অনেক মানুষ তাদের প্রতি একটু ভিন্ন চোখে তাকা তো, তারাও লজ্জাবোধ করতো্। পরে আমরা সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি যে, ফ্রিতে খাবার না দিয়ে এক টাকা করে নেব। এতে করে মানুষকে আর লজ্জায় পড়তে হবে না। যে কারণে এবারও টোকেন মানি নামমাত্র দুই টাকায় ইফতার দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথম দিন প্রায় শতাধিক মানুষ ইফতার নিয়েছেন। এ কার্যক্রম রমজান মাস জুড়েই চলবে।


আপনার মূল্যবান মতামত দিন: