ভ্রাম্যমান আদালতের জরিমানা

অবৈধভাবে ১৫৪০ বস্তা সার মজুদ

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি | ২৫ আগষ্ট ২০২২, ০৭:২৪

সংগৃহীত

যশোরের ঝিকরগাছায় অবৈধভাবে ১৫৪০ বস্তা রাসায়নিক সার মজুদ করায় এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২৪ আগস্ট) দুপুরে উপজেলার গঙ্গানন্দপুর ইউনিয়নের ছুটিপুর বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডাক্তার কাজী নাজিব হাসান।

এ সময় ব্যবসায়ী কবির হোসেনের গোডাউনে অবৈধভাবে মজুদকৃত ১৫’শ ৪০ বস্তা সার জব্দ করা হয়। যার মধ্যে ইউরিয়া ৪২ বস্তা, এমওপি (পটাশ) ৭৮ বস্তা, টিএসপি ১১২৮ বস্তা, ডিএপি ২১৫ বস্তা ও ম্যাগনেসিয়াম সালফেট (সালফার) রয়েছে ৭৭ বস্তা। অবৈধভাবে সার মজুদের দায়ে কবির হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

স্থানীয়রা জানান, ব্যবসায়ী কবির হোসেনের বিসিআইসি ডিলার কিংবা খুচরা ব্যবসায়ের লাইসেন্স নেই। তবে সে অন্যান্য বিসিআইসি ডিলারদের কাছ থেকে কাগজ (সার উত্তোলনের অনুমতিপত্র) নিয়ে নওয়াপাড়া থেকে সার কিনে এনে বেশি দামে বিক্রি করে।

অবশ্য উপসহকারী কৃষি কর্মকর্তা শেখ বিলাল উজ্জামান বলছেন, সাধারণত ধানচাষের সময় বেশি সারের চাহিদা থাকলেও অন্যান্য সময় উদ্বৃত্ব থেকে যায়। সেসময় এসব ব্যবসায়ীরা অগোচরে সার কিনে মজুদ করে। ক্ষেত্রবিশেষ বেশি দামে বিক্রি করে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ডাক্তার কাজী নাজিব হাসান জানান, অবৈধভাবে সার মজুদ করায় সার ব্যবস্থাপনা আইনে ব্যবসায়ী কবির হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দকৃত সার বর্তমানে উপ-সহকারী কৃষি কর্মকর্তার জিম্মায় আছে, সরকারি মূল্যে কৃষকদের কাছে বিক্রয়ের জন্য তাকে নির্দেশনা প্রদান করা হয়েছে। অবৈধভাবে মজুদ করে সারের কৃত্তিম সংকট তৈরী করলে এধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এসময় উপসহকারী কৃষি কর্মকর্তা শেখ বিলাল উজ্জামান ও স্থানীয় পুলিশ প্রশাসনের একটি দল উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: