মহেশখালীতে অবৈধভাবে পাহাড় কাটায় স্কেভেটার জব্দ

মিছবাহ উদ্দীন আরজু, (মহেশখালী প্রতিনিধি) | ২১ আগষ্ট ২০২২, ১৭:৫৯

সংগৃহীত

দ্বীপ উপজেলা মহেশখালীর ছোট মহেশখালী ইউনিয়নে অবৈধভাবে পাহাড় কাটায় স্কেভেটার (মাটি কাটার যন্ত্র) জব্দ করেছেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম।

সূত্রে জানা যায়, ২০ আগস্ট (শনিবার) বিকেল সাড়ে তিনটায় গোপন সংবাদের ভিত্তিতে মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের লম্বাঘোনা এলাকার আশরাফ আলীর ঘোনায় অভিযান পরিচালনা করে মাটি কাটার একটি স্কেভেটর জব্দ করেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সাইফুল ইসলাম।

খোজ নিয়ে জানা যায়, আশরাফ আলী ঘোনায় প্রথমে অবৈধভাবে পাহাড়ের গাছপালা কেটে বাইরে বিক্রি করা হয়। পরে একটি পাহাড়ের অর্ধেক অংশ কেটে ফেলা হয়েছে। ঐ পাহাড়ের কয়েকটি কাটা ও অর্ধ কাটা গাছ পাহাড়ের পাদদেশে পড়ে রয়েছে বলেও জানা যায়।

স্থানীয় সুত্রে জানা যায়, ঐ পাহাড়ী এলাকা জনৈক প্রভাবশালী লোকের দখলে রয়েছে। তার সাথে আতাত করে স্থানীয় আরেক প্রভাবশালী ব্যক্তি স্কেভেটার দিয়ে মাটি কেটে তা অন্যত্র বিক্রি করছে। পাহাড় কাটার সাথে জড়িত লোকেরা প্রভাবশালী বিধায় কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না।

এবিষয়ে জানতে চাইলে অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনার (ভূমি) মোঃ সাইফুল ইসলাম জানান- গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পাহাড়কাটা অবস্থায় স্কেভেটারটি আটক করা হয়। আমরা আসার খবর পেয়ে যারা পাহাড় কাটছে তারা পালিয়ে যায়। এসময় তিনি পাহাড় খেকোদের বিরুদ্ধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলেও নিশ্চিত করেন।

তিনি আরও জানান- বিগত ২ মাস আগেও পাহাড় কাটার দায়ে ছোট মহেশখালীর এক ব্যাক্তিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছিল।


আপনার মূল্যবান মতামত দিন: