উলিপুরে আমন ধান রোপণে চলছে দিনভর ব্যস্ততা

কুড়িগ্রাম প্রতিনিধি | ৩১ জুলাই ২০২২, ০২:৪২

সংগৃহীত

কুড়িগ্রামের উলিপুরে স্বস্তির বৃষ্টিতে রোপা আমন ধানের চারা রোপন ও সংশ্লিষ্ট কাজে দিনভর ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষি শ্রমিকেরা।

জমি চাষ করা, আগাছা পরিস্কার করা, পানি দেয়া, সার দেয়া, বীজতলা উত্তোলন ও চারা রোপণ সহ নানা কাজে এখন দারুণ ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষক। নদনদী বিধৌত এ উপজেলার পূর্ব অংশে ধরলা ও ব্রহ্মপুত্র এবং পশ্চিম অংশে তিস্তা নদীর পলিমাটির স্তর উর্বর করেছে এ অঞ্চলের ভূমিকে। অধিকাংশ মাটিতে তামা, লৌহ, ম্যাংগানিজের আধিক্য ও মাটির বুনট দোআঁশ হওয়ায় ধানের ফলন বাম্পার হয়। ফলে প্রধান খাদ্যশস্য ধান উৎপাদনে স্বাভাবিকভাবেই অধিক মনোযোগী এ এলাকার কৃষক। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৪ হাজার ৩০০শ’ হেক্টর। বর্ষার ভরা মৌসুমে বৃষ্টি না হওয়ায় সেচের মাধ্যমে বীজ উৎপন্ন ও চারা রোপণের জন্য ক্ষেত প্রস্তুত করছেন এখানকার কৃষকেরা। বৃষ্টির পানি ছাড়া আমন ধান উৎপন্নে বড় ধরনের প্রভাব পড়বে বলে মনে করছেন এখানকার কৃষি বিভাগ। তবে এখন একটু একটু বৃষ্টি হচ্ছে আশা করছেন আমন চাষিদের আমন চাষে সমস্যা হবেনা।

সরেজমিনে ঘুরে এ প্রতিবেদক দেখেছেন আমন রোপণ সংশ্লিষ্ট কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষি শ্রমিকেরা। উপজেলার গুনাইগাছ ইউনিয়নের নন্দু নেফড়া, কৃষ্ণ মঙ্গল, জুম্মাহাট, গাবের তল, পৌর এলাকার তেতুলতলা, তবকপুর ইউনিয়নের রেলগেট, হামির বাজার, উমানন্দ বাজার, থেতরাই ইউনিয়নের রামপ্রসাদ মিঠিপর বাজার ঘুরে দেখা গেছে, আমন রোপণের জন্য জমি প্রস্তুত করছেন অনেকে।

জমিতে হাল দেওয়া, আগাছা বাছাই, সার প্রয়োগ করছেন অনেকে। জমি চাষ করার জন্য ট্রাক্টর, পাওয়ার টিলার শ্রমিকদের যেন দম ফেলার সুযোগ নেই। পাশাপাশি এখানে গরু দ্বারা হালচাষ করতে দেখা গেছে অনেককে। 

জমি হালচাষ করছেন পাওয়ার টিলার শ্রমিক একরামুল হক, শাহ আলম বলেন, সারাদিন হাল দিচ্ছি। রাতেও চলে হালচাষ। এখন আমাদের কাজের মৌসুম।

গুনাইগাছ ইউনিয়নের কৃষক মকবুল হোসেন, তহশিলদার, লুতফর রহমানসহ কয়েকজন বলেন, কিছুদিন ঝড়ি (বৃষ্টি) নাই খরা শুরু হইছিলো। খুব টেনশনে ছিলাম যে ধান ঠিকমত আবাদ করবার পাই কিনা। কিন্তু আল্লাহর রহমতে ঝড়ির পানিতে এখন আবাদ কিস্তি করবার পাবো। সারাদিন জমি চাষ করি, ঘাস বাচি, বেচন তোলা আর রোয়া গারা চলছে। কৃষক মকবুল হোসেন বলেন, এবারও প্রায় ২০০ শতাংশ জমিতে আমন ধান লাগাচ্ছি। ধান গাড়া (রোপণ) কামলা নিছি। কামলাসহ আমরাও সারাদিন জমিতে কাজ করছি। 

ধান রোপণের কৃষি শ্রমিক রাহেন আলী বলেন, ৩০০ টাকা কামলা চুক্তিতে কাজ করছি। তাতে করি দিনে ৫০০/৬০০ টাকা ইনকাম হচ্ছে। 

উলিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, আমন মৌসুমে বীজতলা তৈরি ও আমন ধান চাষে বৃষ্টি অত্যন্ত জরুরি। তবে এখন একটু একটু বৃষ্টি হচ্ছে। আমন চাষে তেমন সমস্যা হবেনা। তারপরও বেশির ভাগ কৃষক সেচের মাধ্যমে জমিতে পানি সরবরাহের ব্যবস্থা করে আমন চারা রোপণের প্রস্তুতি নিচ্ছেন। প্রত্যেক বছর আমন মৌসুমে কৃষকদের যাবতীয় পরামর্শ ও সেবা কৃষি সম্প্রসারণ অফিস থেকে প্রদান করা হয়। এ বছরও দেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
    উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
  1. ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
    ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
  1. উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
    উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
  1. পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
    পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ