নারায়ণগঞ্জে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় 'ইনসিনারেটর প্ল্যান্ট’ স্থাপন

মোশতাক আহমেদ শাওন | ২৮ জুলাই ২০২২, ০৯:১৫

সংগৃহীত

মেডিকেল বর্জ্য যথাযথ ব্যবস্থাপনায় নারায়ণগঞ্জে প্রথমবারের মতো ‘ইনসিনারেটর প্ল্যান্ট’ স্থাপন করলো সিটি করপোরেশন।

নগরীর নয় নম্বর ওয়ার্ডের জালকুঁড়ি এলাকায় স্থাপিত এই প্ল্যান্টে প্রতিদিন কমপক্ষে দেড় টন মেডিকেল বর্জ্য পোড়ানো যাবে। 

বুধবার দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এই প্ল্যান্টের উদ্বোধন ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। 

এসময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারসন ডিকসন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম এবং ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্ট কনসার্নের পরিচালক ইফতেখার এনায়েতুল্লাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

যুক্তরাজ্য সরকারের অর্থায়নে ‘বৃহত্তর ঢাকা অঞ্চলে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় এই প্ল্যান্ট স্থাপনের কাজ করেছে ওয়েস্ট কনসার্ন নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান। 

এই কার্যক্রমের জন্য নারায়ণগঞ্জ সিটিকে বেছে নেয়ায় যুক্তরাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়ে মেয়র আইভী বলেন, এই প্লান্টের পরিশোধিত বর্জ্য বিক্রি করে আর্থিক লাভবানও হবে সিটি করপোরেশন। তিনি বলেন, নারায়ণগঞ্জকে সবুজ নগরী গড়তে এ ছাড়াও নানা প্রকল্প হাতে নেয়া হয়েছে। পর্যায়ক্রমে এগুলো বাস্তবায়ন করা হবে। 

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার কাজে ভূমি, পানি ও বায়ুর উপর যাতে ক্ষতিকর প্রভাব না পড়ে সেদিক লক্ষ্য রেখেই এই প্রকল্প স্থাপন করা হয়েছে বলে জানান ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন। তিনি জানান, স্বল্প পরিমাণে হলেও এই প্ল্যান্টে স্থাপিত সৌর প্যানেল থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সংযুক্ত হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলাও এই মডেল অনুসরণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

উদ্বোধনি অনুষ্ঠান সিটি মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী ও যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারসন ডিকসন বিকেলে জালকুঁড়ি এলাকায় প্লান্ট পরিদর্শনে যান। সেখানে পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপন করেন তারা।



আপনার মূল্যবান মতামত দিন: