মুক্তিযুদ্ধভিত্তিক লেখা গ্রন্থ '‘বিজয়ের ময়দানে রানীশংকৈল’'এর মোড়ক উন্মোচন

রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি | ৩১ মে ২০২২, ০৭:১৩

সংগৃহীত

মুক্তিযুদ্ধের বিভিন্ন যুদ্ধের ঘটনা নিয়ে জেলার রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন স্টিভ'র সম্পাদনা ও উপজেলা পরিষদের সহযোগিতায় মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‘বিজয়ের ময়দানে রাণীশংকৈল’ বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে।

উপজেলার ৬০ জন মুক্তিযোদ্ধার নিজেদের লেখা জীবনকাল নিয়ে প্রকাশিত ‘বিজয়ের ময়দানে রানীশংকৈল’ মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ এটি। বীর মুক্তিযোদ্ধাদের ৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, যুদ্ধকালীন তাদের পরিবারদের প্রতি নির্যাতন এবং বীরাঙ্গনাদের প্রতি যুদ্ধকালীন পাশবিক অত্যাচার এসব বিষয় নিয়ে তাদের কাছ থেকে লিখিত পাণ্ডুলিপি নিয়ে এই বইটির প্রকাশিত হয়েছে।

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে উপজেলা মিলনায়তনে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘বিজয়ের ময়দানে রানীশংকৈল’ বই এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সোমবার (৩০ মে) দুপুরে উপজেলা মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বইটির মোড়ক উম্মোচন করেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান।

মোড়ক উম্মোচনকালে জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় এই গ্রন্থ পরবর্তী প্রজন্মের কাছে মূল্যবান দলিল হিসেবে যুক্ত হলো। নতুন প্রজন্ম জেগেছে। মুক্তিযুদ্ধের চেতনার যে গণজোয়ার আজ মিলিত হয়েছে তা অবিস্মরণীয়।

এসময় গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি ইদ্রজিৎ সাহা, রানীশংকৈল উপজেলা আ.লীগ সভাপতি সইদুল হক, পৌরমেয়র আলহাজ্ব মোস্তাফিজুর রহমান মোস্তাক , মহিলা ভাইস-চেয়ারম্যান শেফালী বেগম, আ.লীগ সম্পাদক তাজউদ্দীন আহাম্মেদ, পৌর আ.লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান প্রমূখ।

এছাড়াও প্রিন্ট ইলেকট্রিক মিডিয়ার কর্মরত সংবাদকর্মী, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরাসহ বীরমুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, রাজনৈতিক, সামাজিক ও সুধীমহল উপস্থিত ছিলেন৷ অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি অধ্যাপক প্রশান্ত বসাক। 

অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের একটি করে বই উপহার দেয়া হয়।

নিবার্হী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন স্টিভ অনুষ্ঠানের সভাপতিত্ব বক্তব্যে বলেন, রাণীশংকৈলের মুক্তিযোদ্ধাদের নিয়ে এ গ্রন্থ একটি ঐতিহাসিক দলিল হিসেবে বিদ্যমান থাকবে। যারা মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস নিয়ে গবেষণা করবেন তাদের কাছে এ গ্রন্থ মূল্যবান রেফারেন্স হিসেবে বিবেচিত হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: