জাঁকজমকপূর্ণ ভাবে রাজশাহীতে পয়লা বৈশাখ পালন

রাজশাহী প্রতিনিধি | ১৪ এপ্রিল ২০২২, ২৩:৪৬

ছবিঃ সংগৃহীত

বিপুল উৎসাহ উদ্দীপনা ও জাঁকজমকের মধ্যে দিয়ে রাজশাহীতে পালিত হচ্ছে বাংলার ঐতিহ্যবাহী ১লা বৈশাখ ও বর্ষবরণ শোভাযাত্রা। আজ ১৪ই এপ্রিল রাজশাহী জেলায় বিভিন্ন রকম সাজে এই দিনটি পালন করছে বিভিন্ন জাতি পেশার মানুষরা।

পরপর দুই বছর করোনা মহামারির কারণে বর্ষবরণ অনুষ্ঠান সীমিত কিংবা ঘরোয়া পরিবেশে হলেও এবার বর্নিল আয়োজনের মধ্য দিয়ে বাঙালি বরণ করছে এই নতুন বছরকে।

তবে কেবল বাংলাদেশই নয়, বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষী মানুষের কাছেও দিনটি বিশেষ উদযাপনের।

সৌর পঞ্জিকা অনুসারে অনেক আগ থেকেই পালিত হত বাংলা ১২টি মাস। গ্রেগরীয় পঞ্জিকায় এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হত এই সৌর পঞ্জিকা।

এখন যেমন বাংলা নতুন বছরের শুরুর দিনটি একটি সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে, এক সময় তেমন ছিল না। তখন বাংলা নববর্ষ পালিত হত ঋতুধর্মী উৎসব হিসেবে।

ইতিহাসবিদদের হিসাব অনুযায়ী ১৫৫৬ সাল থেকে বাংলা সন প্রবর্তন করা হয়। তার পর থেকেই পালিত হয়ে আসছে বাংলা নববর্ষ। আর এই নববর্ষ কে ঘিরে এই দিনে চলে রাজশাহীতে চলছে খুশির ধুমধাম।

সকালে এই দিনটি কে ঘিরে চলছে রাবির সকল ছাত্র ছাত্রীদের মিলন মেলা। এই মিলন মেলায় সোন্দর্য মুখর পরিবেশ বিরাজ করছে ছাত্র-ছাত্রীদের নাচ গানের উৎসবমুখর সুন্দর দিন গুলি।

কেউ কেউ এই দিন কে ঘিরে সেজেছে নানা রুপে। যেমন ছেলেরা এই দিনে সাদা পাঞ্জাবি বর্ডার লাল এবং মেয়েরা সেজেছে লাল-সাদা শাড়িতে যেন তাদের দেখাচ্ছে উদীয়মান সর্গীয় সময়ের ভাষমান পরী, তাদের রুপলাবন্য মিষ্টি মুখের আদলের কন্ঠে মুখরিত গোটা বিশ্ববিদ্যালয়। যা এই গোটা রাজশাহী বাসীকে টিকিয়ে রেখেছে।


আপনার মূল্যবান মতামত দিন: