ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বেপরোয়া উপ পরিচালক ওহিদুল ইসলাম

সময় ট্রিবিউন | ১২ মে ২০২৪, ১২:৪৪

ছবিঃ সংগৃহীত

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাজশাহী বিভাগের উপ পরিচালক মো. ওহিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ যেনো শেষই হচ্ছে না। এবার তিনি মোটা অংকের টাকা খরচ করে ঢাকায় সুবিধাজনক পদায়ন পেতে জোর তদবির চালাচ্ছেন। এ ব্যাপারে তার পেছনে অর্থ বিনিয়োগসহ লবিং করিয়ে দিচ্ছে তারই পছন্দের একজন ঠিকাদার যা উপর মহলের দৃষ্টিগোচর হয়েছে।

এর আগে, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে পাওয়া সকল অভিযোগের সত্যতা যাচাই করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে প্রশ্নাতীতভাবে সকল অভিযোগের প্রমাণ পাওয়ায় মো. ওহিদুল ইসলামকে উপ পরিচালক (প্রশাসন ও অর্থ) পদ থেকে স্ট্যান্ড রিলিজ করে উপ পরিচালক হিসেবে রাজশাহীতে বদলী করা হয়।

কিন্তু রাজশাহীতে থাকতে নারাজ মো. ওহিদুল ইসলাম। ঢাকায় পোস্টিং পেতে বিভিন্ন মহলে দৌড়াচ্ছেন তিনি। বিএনপিপন্থী কর্মকর্তা হিসেবে ডিপার্টমেন্টে পরিচিত হওয়ায় লবিং করিয়ে সুবিধা করতে না পেরে ভিন্ন পথে হাটছেন, নেমেছেন কোটি টাকা খরচের প্রস্তুতি নিয়ে।

এক্ষেত্রে টাকার যোগান দিচ্ছে তারই ঘনিষ্ঠ একজন ঠিকাদার সজল যার অফিস ঢাকার শ্যামলীতে অবস্থিত। জানা যায়, উক্ত ঠিকাদার মো. ওহিদুল ইসলাম থেকে সর্বোচ্চ সুবিধাভোগী। পছন্দের কর্মকর্তা কর্মচারীদের সুবিধাজনক পদে বদলী করে এনে তার মত করে সকল ঠিকাদারি কাজ নিয়ন্ত্রণ করতেন তিনি। এছাড়াও নিয়োগ বাণিজ্যেও রয়েছে উক্ত ঠিকাদারের সম্পৃক্ততা। (এ বিষয়ে সময় ট্রিবিউন এর অনুসন্ধান চলমান রয়েছে।)

উল্লেখ্য, ঠিকাদার সজল নিজেকে ফায়ার সার্ভিসের ছায়া ডিজি হিসেবেপরিচয় দিয়ে থাকে। সে ফায়ার সার্ভিসের ড্রাইভার আল আমিন ও আলী, ওয়‍্যার হাউজ ইন্সপেক্টর সিরাজ এবং তার সিন্ডিকেটের কয়েকজন সদস্য নিয়ে ফায়ার সার্ভিসের সেফটি প্ল্যান, টেন্ডার নিয়ন্ত্রণ এবং কর্মকর্তা ও কর্মচারিদের বদলি তদবির করেন। যার কারনে অন‍্যান‍্য ঠিকাদাররা ক্ষোভ প্রকাশ করে আসছে।

অতীতে বিএনপি জামাতপন্থী ঠিকাদার সজল ও মো. ওহিদুল ইসলামের বিরুদ্ধে কোটি টাকা দুর্নীতির অভিযোগ উঠেছিল।

এর আগেও মো. ওহিদুল সহকারী পরিচালক, ওয়ার হাউস ও ফায়ার প্রিভেনশন এর দায়িত্বে থাকাকালীন সময় কোটি কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের জন্য পত্রিকার শিরোনাম হয়েছেন।

মো. ওহিদুল ইসলাম এডি ওয়‍্যার হাউজ এবং ডিডি এডমিন থাকা কালিন সময়ে তার স্ত্রীর-সন্তান ও অন্যান্য আত্মীয়দের নামে বগুড়া, ঢাকা, রাজশাহী, দিনাজপুর, জয়দেবপুর সহ বিভিন্ন স্হানে ৫ একর জমি ক্রয় করেছেন। এছাড়া স্ত্রীর নামে ও মেয়ের নামে ২টি প্লাট ২টিগাড়ী রয়েছে তার। উত্তরাতে ঠিকাদার সজলের সাথে পার্টনারশিপে ব্যবসা করে আসছেন।

এছাড়াও, উত্তরাতে তার রয়েছে ২০ কাঠা জমি। ঠিকাদার সজলের সাথে গড়ে তুলেছেন ডেইরি ফার্ম যার আনুমানিক মূল্য হবে ৫ কোটি টাকা।

মো. ওহিদুল ইসলামের এহেন কর্মকাণ্ডে বিব্রত খোদ ফায়ার সার্ভিসের উর্ধতন কর্মকর্তারা।

বিভিন্ন অনিয়ম, দুর্নীতি বদলি ও নিয়োগ বাণিজ্যের সাথে জড়িত থাকা এবং ডিপার্ট্মেন্টের ভেতরে বেপরোয়া কর্মকাণ্ডে বিরক্ত ফায়ার সার্ভিসের মহাপরিচালক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। যার ফলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্ট্যান্ড রিলিজ করে উপ-পরিচালক, রাজশাহী হিসাবে বদলি করে ওহিদুল কে।

সেখানে গিয়ে তিনি আগের চেয়ে আরও বেশি বেপরোয়া ও দুর্নীতিগ্রস্থ হয়ে পড়েন। ফায়ার সার্ভিসের মহাপরিচালক বারবার তাকে সতর্ক করার পড়েও তিনি তার কাজ অব্যাহত রাখতে থাকেন। যার পরিপ্রেক্ষিতে
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ পুনরায় তাকে উপ-পরিচালক (উন্নয়ন) হিসাবে অধিদপ্তরে বদলি করে।

তবে ওহিদুল সেখানে যোগদান না করে উপর মহলে তদবীরের মাধ্যমে উপ-পরিচালক (প্রশাসন ও অর্থ) অথবা উপ-পরিচালক ঢাকা হওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছেন।

এ ব্যাপারে মন্তব্য নেওয়ার জন্য মো. ওহিদুল ইসলামের ফোনে কল করা হলে তাকে পাওয়া যায়নি।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর