গণতন্ত্রের ওপর এখনো হামলা চলছে: ইনু

ঢাবি প্রতিনিধি | ১৯ ডিসেম্বর ২০২১, ০৮:০৩

ছবিঃ সংগৃহীত

গনতন্ত্রের ওপর এখনো হামলা চলছে-বলে মন্তব্য করেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শনিবার(১৮ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) ২৯তম কেন্দ্রীয় সম্মেলনে উপস্থিত থেকে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে হাসানুল ইনু বলেন,"আমার জীবনে দুইটি যুদ্ধ করেছি, একটি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে এবং আরেকটি স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে। এই যুদ্ধে বিজয় লাভ করলেও গণতন্ত্রের ওপর এখনো হামলা চলছে, এখনো আমরা বিপদের ভিতরেই আছি। এখন লড়াই চলছে স্বাধীনতাকে সংহত করার জন্যে, পাকিস্তান পন্থার বিরুদ্ধে, সামপ্রদায়িকতার বিরুদ্ধে। লড়াই চলছে সুশাসনের জন্য গুন্ডাদের বিরুদ্ধে।

এসময় ইনু আরো বলেন, এই বটতলা দেখলে মনে হয়-এটি ছাত্র আন্দোলনের ধ্বংসস্তূপ, পুরাকীর্তি। শিক্ষকরা আছেন কিন্তু কথা বলেন না, নিরব। ছাত্র সংগঠন আছে, কিন্তু তারা ক্ষমতাসীনদের লাঠিয়াল বাহিনী, ছাত্র সংগঠন আছে কিন্তু রাজনৈতিক ক্ষমতার ভাগিদার হওয়ার পেছনে ছুটছে। জাতি আজ নিরব বটতলা দেখতে চায় না। জাতি চায় ছাত্র-শিক্ষকরা জাতির বিবেক হবে। তারা কথা বলবে অন্যায়ের বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, শোষণের বিরুদ্ধে।

তিনি আরো বলেন, আমি এখানে ছাই উড়িয়ে দেখতে এসেছি। এখনো দুই একটা আগুনের ফুলকি আছে। এই বটতলা আবার জাতির বিবেক হবে। এই বটতলা সাম্প্রদায়িকতা, গুন্ডাবাজি, দুর্নীতির বিরুদ্ধে গর্জে উঠবে বলে-এসময় তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আহসান হাবিব শামীম এবং সাধারণ সম্পাদক রাশিদুল হক ননীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, এ্যাডভোকেট রবিউল আলমসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

শিরীন আখতার এমপি বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আমরা শৈরাচারি এরশাদের বিরুদ্ধে লড়াই করেছি। আমরা আন্দোলনে ডা.মিলন, শাহজাহান সিরাজ, রওফুন বসনিয়াসহ অনেককে হারিয়েছি। কিন্তু গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারেনি। আজকের বাংলাদেশ চৌদ্দ দলের নেতৃত্বে উন্নয়নের ধারায় এগিয়ে নিয়ে যাচ্ছে কিন্তু আমরা যে সাম্প্রদায়িক, শোষণহীন সমাজের স্বপ্ন দেখেছিলাম তা এখনো বাস্তবায়ন হয়নি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমাদের মুক্তিযুদ্ধ অসম্পূর্ণ রয়ে গেছে, আর সেই কারণে ছাত্রলীগকে বেরিয়ে আসতে হয়েছে সমাজতান্ত্রিক দলে। বাংলাদেশের সংবিধানের যে চার মূলনীতি তা পুরোপুরি ভাবে প্রতিষ্ঠিত নয়, সেই কারণেই মুক্তিযুদ্ধ অসম্পূর্ণ।

এসময় তিনি বাংলাদেশ ছাত্রলীগ(জাসদ) নেতাকর্মীদের প্রতি দেশের যেকোনো জায়গায় কোনো সাধারণ মানুষের, যেকোনো ছাত্রের বিপদে যোদ্ধার মতো এগিয়ে যাওয়ার নির্দেশ দেন।

এ্যাডভোকেট রবিউল আলম বলেন,"আজকে রাষ্ট্রে দলীয়করণ চলছে তা ৭২ থেকে শুরু হয়েছে। কিন্তু আমরা তা চাই নি। জাসদ মানবমুক্তির পথ ধরতে চায়, মানবমুক্তির পথে এগুতে চায়। সমাজতন্ত্রের প্রশ্নে জাসদ আপোষহীন।"



আপনার মূল্যবান মতামত দিন: