জাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগের নানা উদ্যোগ

মান্নান, জাবি প্রতিনিধি | ১৩ নভেম্বর ২০২১, ০১:৫০

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় নানা উদ্যোগ গ্রহন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

ভর্তি পরীক্ষা শুরুর প্রথম দিনে আগত শিক্ষার্থীদের স্বাগতম জানিয়ে শুভেচ্ছা মিছিল করে জাবি ছাত্রলীগের বিভিন্ন হল থেকে আগত নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয় মিছিলটি।

এসময় শাখা ছাত্রলীগের ৪২ ব্যাচের নেতা মাহবুবুল হক রাফা, রতন বিশ্বাস, আক্তারুজ্জামান সোহেল, আকলিমা আক্তার এশা, নিলাদ্রী শেখর মজুমদার, নিজাম উদ্দিন চৌধুরী নিলয়, মো ইমরান হোসেন, ইসমাইল হোসেন, মোঃ সাইফুল ইসলাম, রুবাইয়া আলম তৃষা, আরিফুল ইসলাম, মোহাম্মদ আলী, শাহরিয়ার সৌমিক এবং ইয়াসিন আহমেদ উপস্থিত ছিলেন।

এছাড়াও ৪৩ ব্যাচের ছাত্রলীগ নেতা আরিফ আহমেদ, এনামুল হক, আলম শেখ, তানজিলুল ইসলাম, হাবিবুর রহমান লিটন, আকাশ, আবির, সৈকত এবং শাওন সহ শাখা ছাত্রলীগের বিভিন্ন হলের পাঁচ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থী ও অভিভাবকদের তথ্যগত সহায়তা প্রদানের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের অভ্যন্তরে স্থাপণ করা হয়েছে 'শেখ রাসেল তথ্য সহায়তা কেন্দ্র’। এ তথ্যকেন্দ্র থেকে ভর্তিচ্ছুদের পরীক্ষার হল শনাক্ত করে দেয়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয় ও পরীক্ষার বিষয়ে দিকনির্দেশনা প্রদান করা হচ্ছে।

প্রতিদিন একটি ছাত্র হল ও একটি ছাত্রী হলের ছাত্রলীগ নেতাকর্মীরা এ সহায়তা কেন্দ্রে দায়িত্ব পালন করতেছেন। সার্বিক বিষয়টি ব্যবস্থাপনা করছেন শাখা ছাত্রলীগের সিনিয়র নেতারা।

দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীদের পরীক্ষার হলে পৌঁছে দিতে চালু রয়েছে 'জয় বাংলা বাইক সার্ভিস'। প্রতিদিন অসংখ্য ভর্তিচ্ছু শিক্ষার্থী এ সেবা গ্রহনের মাধ্যমে উপকৃত হচ্ছে। এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপদ পানি, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও প্রাথমিক মেডিকেল সামগ্রী সরবরাহ করে যাচ্ছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ ব্যাপারে ৪২ ব্যাচের ছাত্রলীগ নেতা মাহবুবুল হক রাফা বলেন, “বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষা, শান্তি ও প্রগতির দীক্ষায় দীক্ষিত। তাই আমরা মূলত নিজেদের দায়িত্বের জায়গা থেকেই সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছি। আমরা নিজেরাও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। সেই অভিজ্ঞতার আলোকেই বর্তমান শিক্ষার্থীরা যেন কোন বিড়ম্বনার সম্মুখীন না হয় সে জন্যই আমাদের এই পদক্ষেপ”।

ছাত্রলীগের তথ্যমতে, বিগত তিন দিনে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ এর ৬০ টি বাইকের মাধ্যমে প্রায় তিন শতাধিক পরীক্ষার্থীকে পরীক্ষার কেন্দ্রে পৌছে দেয়া হয়।


আপনার মূল্যবান মতামত দিন: