মুজিববর্ষ উপলক্ষ্যে পবিপ্রবিতে স্থানীয় কৃষকদের মাঝে চারা, বীজ ও জৈবসার প্রদান

পবিপ্রবি প্রতিনিধি | ২৯ অক্টোবর ২০২১, ০৭:০২

ছবিঃ সংগৃহীত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি’র (২০২১-২০২২) আওতায় মুজিববর্ষ উপলক্ষ্যে জার্মপ্লাজম সেন্টারের আয়োজনে স্থানীয় কৃষকদের মাঝে চারা ও বীজ প্রদান এবং কৃষিতত্ব বিভাগের কৃষির উপর গবেষণালব্দ ফলাফল প্রদর্শন ও বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজ বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্থানীয় প্রায় ১০০ জন কৃষকের মাঝে চারা, বীজ ও জৈবসার হিসেবে বায়োচার ও বায়োচার কম্পোষ্ট বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি বলেন, বাংলাদেশ শুধুমাত্র খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেই চলবে না এর সাথে সকলকে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। শিশুদের মেধা বিকাশেও পুষ্টিকর খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না। বাড়ির চারপাশ সহ সকল অনাবাদি জমিতে ফলমূল, শাক-সবজি চাষ করে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করতে হবে এবং এ ক্ষেত্রে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এ অঞ্চলের কৃষকদের প্রশিক্ষণ সহ সার্বিক সহযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কৃষি অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আলী, ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড এডমিনিস্ট্রেশন অনুষদের ডিন প্রফেসর পূর্ণেন্দু বিশ্বাস, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর মুরাদুল বশির, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ কামরুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জার্মপ্লাজম সেন্টারের প্রধান গবেষক প্রফেসর ড. মাহবুব রব্বানী। এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: