জাবি 'বি' ইউনিটের ফলাফল পুনঃনিরীক্ষণ

জাবি প্রতিনিধি | ৪ মার্চ ২০২৪, ২১:১০

জাবি 'বি' ইউনিটের ফলাফল পুনঃনিরীক্ষণ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ করা হয়েছে। ফল পুনঃনিরীক্ষনে অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা পরিবর্তন হলেও মেধাক্রমের কোনো পরবর্তিন হয়নি।
 
সোমবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অফিসে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ।
 
পুনঃনিরীক্ষনের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, পূর্ববতী মেধাতালিকায় ছাত্রদের মাঝে ৬০৭ জন ও ছাত্রীদের মাঝে ৩২৫ জন অর্থনীতি বিভাগে মনোনীত হওয়ার যোগ্যতা অর্জন করলেও ফল পুনঃনিরীক্ষনে তা বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬২২ ও ৪৯০ জনে। এছাড়া পূর্ববর্তী ও পরিবর্তিত মেধাতালিকা একই থাকছে।
 
এ বিষয়ে ইনস্টিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ফলাফল পুনঃনিরীক্ষনের বিষয়ে মেধাতালিকার প্রতিটি শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে অবগত করা হবে। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে সব তথ্য জানতে পারবে। এছাড়া পুনঃনিরীক্ষনে মেধাতালিকার কোনো পরিবর্তন ঘটবেনা। মেধাক্রম অনুসারী সকলের ভর্তি নেয়া হবে তাই কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।
 
 
সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বিষয়ভিত্তিক নাম্বার দেখানো হয়েছে। সে জায়গায় এক সেগমেন্টের নাম্বার অন্য সেগমেন্টে চলে যাওয়ায় ফল পুনঃনিরীক্ষন করা হয়। ভুল ইনপুটের জন্য সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। তবে এতে মেধাতালিকার কোনো পরিবর্তন হয়নি, শুধুমাত্র অর্থনীতি বিভাগে মনোনীত হওয়ার যোগ্যতার তালিকা পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষনের ব্যাপারে শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে জানানো হবে। এছাড়া সিরিয়াল অনুযায়ীই বাকি বিভাগগুলোতে ভর্তি নেয়া হবে।
 
তিনি আরও বলেন, আমরা উপাচার্যের সাথেও এ বিষয়ে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যে কোনো জটিলতা গুরুত্বের সাথে সমাধানের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন।
 
এর আগে, ১ মার্চ (শুক্রবার) 'বি’ ইউনিটের ফল প্রকাশ হয়। ফলাফলে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি মোট ৮৩ নম্বর পেয়েছেন। অপরদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মৎ মারিয়া জাহান। তিনি মোট ৭৪ দশমিক ২০ নম্বর পেয়েছেন।

আপনার মূল্যবান মতামত দিন: