জাবিতে এমপ্ল্যেবিলিটি মাস্টারক্লাস এন্ড সেলফ এসেসমেন্ট ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

জাবি প্রতিনিধি | ১৩ ফেব্রুয়ারী ২০২৪, ১৮:১৮

জাবিতে এমপ্ল্যেবিলিটি মাস্টারক্লাস এন্ড সেলফ এসেসমেন্ট ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) Employability Masterclass And Self Assessment শীর্ষক কর্মশাল অনুষ্ঠিত হয়েছে।সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় জহির রায়হান অডিটোরিয়ামে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহযোগিতায় কর্মশালাটি আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, নির্বাচিত প্রশিক্ষণার্থীদের জন্য ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি, ফ্রিল্যান্সিং এবং কর্ম দক্ষতা বৃদ্ধিসহ ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে।

এসময়ে এডিশনাল অফিসার আফসানা হকের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শরিফ মাহমুদ খান। ইউএনডিপি, ফিউচার নেশন, বিডা, গ্রামীণ ফোনের যৌথ আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর আগে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক বলেন, শিক্ষার্থীদের একাডেমিক পড়ালেখার পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে অনেক শিক্ষার্থী কীভাবে তার কর্মজীবন শুরু করবে, সে সম্পর্কে দ্বিধান্বিত থাকেন। এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা কর্মজীবন সম্পর্কে দিকনির্দেশনা দিতে বিশেষ সহায়ক হয়। তিনি আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা প্রশিক্ষণ কর্মশালা থেকে টেকশই ভবিষ্যত কর্মপরিকল্পনা গ্রহণ করার মাধ্যমে যোগ্য হিসেবে দেশ, জাতি ও মানুষের জন্য কাজ করবেন।

শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, আমদের যেসব শিক্ষার্থীরা আছে তাদের কর্ম জীবনে প্রবেশের যে উপায়গুলো আছে সেগুলো সম্পর্কে গাইড করা। ভবিষ্যতে কিভাবে পড়ালেখা পাশাপাশি চাকুরির জন্য যদি কোর্স করানো হবে। আমাদের অনেক শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছে যারা চায় তারা কোর্সগুলোর জন্য। কোর্সগুলো অনেক বড় বড় সবগুলো কোর্স অনলাইন ভিত্তিক এবং টাকা দিয়ে করতে হবে। পরবর্তীতে কোর্স শেষ তাদের স্কলারশিপ প্রদান করা হবে। যেমন ইংলিশ, আইআইটি, ও বড় বড় বিশ্ববিদ্যালয়ে যে কোর্সগুলো করায় তার মধ্যে হার্ভাব বিশ্ববিদ্যালয়ের কোর্স। এ কোর্স গুলো দেশের চাকুরির জন্য নয় UNDP সহ বিদেশে চাকুরি পাওয়ার সবধরনের সহযোগীতা করবে তারা।এছাড়া সরকারের প্রজেক্টের সংশ্লিষ্টটা রয়েছে।

এছাড়া কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য দেন গ্রামীন ফোনের প্রজেক্ট ম্যানেজার দেবাশীষ রায়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ফিচার নেশনের কমিউনিকেশনস ম্যানেজার দিলরুবা আখতার ও গ্রামীণ ফোনের সোশ্যাল ইমপেক্ট এ্যাফেয়ার্সের পরিচালক ফারহানা ইসলাম উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: