জাবির ভর্তি পরিক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ 

সাইদুল ইসলাম, জাবি প্রতিনিধি  | ১৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫০

জাবির ভর্তি পরিক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ 
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক  ভর্তি পরিক্ষা আগামী ২২ ফেব্রুয়ারী শুরু হবে; ব্যাবহারিক চলবে ৫ মার্চ পর্যন্ত। 
 
 সোমবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কেন্দ্রীয় ভর্তি পরিক্ষা পরিচালনা কমিটির ডেপুটি রেজিস্ট্রার  সৈয়দ মুহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সময়সূচি প্রকাশ করা হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ ফেব্রুয়ারী পরিক্ষা শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারী। এ ছাড়া  ৩ মার্চ  থেকে ৫ মার্চ পর্যন্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
২২ ফেব্রুয়ারী  'এ' ইউনিটের অধীনে গানিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিক্ষা অনুষ্ঠিত হবে। 
 
২৫ ফেব্রুয়ারী ছয় শিফটে 'সি১' ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (  নাটক ও নাট্যতত্ব বিভগ এবং চারুকলা বিভাগ)  এবং 'সি' ইউনিটে অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি  ইনস্টিটিউট এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
২৭ ফেব্রুয়ারী ৪ শিফটে 'ডি' ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২৮ ফেব্রুয়ারী একই ইউনিটের চার শিফটে বাকিদের পরিক্ষা অনুষ্ঠিত হবে।
 
২৯ ফেব্রুয়ারী প্রথম শিফট ও দ্বিতীয় শিফটে' বি' ইউনিটের অধীনে  সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং তৃতীয় শিফটে আইবিএ -জেইউ পরিক্ষা ও একই তারিখে চতুর্থ ও পঞ্চম  শিফটে' ই' ইউনিটের অধীনে 
বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
এছাড়াও ৩ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা এবং ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
 ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা জানান, পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত ১০ মিনিট আগে পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার্থী কর্তৃক ডাউনলোড করা প্রবেশপত্রের মাধ্যমে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার্থী ও পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবর্গ ভিন্ন অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।
 
তিনি আরও জানান, ওএমআর ফরমের বৃত্ত সাধারণ কালো বলপেন দিয়ে পূরণ করতে হবে। ওএমআর ফরম পূরণে ভুল হলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। যৌক্তিক কারণ ছাড়া পরীক্ষার্থীকে অতিরিক্ত ওএমআর ফরম দেওয়া হবে না। ওএমআর ফরম ভাঁজ করা, কাটাকাটি করা, অবাঞ্ছিত দাগ দেওয়া, স্টেপলার বা পিন আপ করা এবং ফরমের ওপর পানি ফেলা যাবে না। ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে ওএমআর শিট ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে।
 
রাজধানী ঢাকা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এজন্য যেসব পরীক্ষার্থী ঢাকা শহর বা দূরবর্তী অন্য কোনো স্থান থেকে এসে পরীক্ষা দেবে তাদের যানজটসহ অপ্রত্যাশিত দুর্ভোগ এড়ানোর জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসার পরামর্শ দেন আলী রেজা।
 
ভর্তি পরীক্ষার সিট প্ল্যান ও ফলাফলসহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য ju-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।


আপনার মূল্যবান মতামত দিন: