ট্রেন্ডস ইন ইলেকট্রনিকস এন্ড হেলথ ইনফরম্যাটিকস শীর্ষক

জাবিতে তৃতীয় আন্তর্জাতিক কনফারেন্স শুরু

জাবি প্রতিনিধি | ২০ ডিসেম্বর ২০২৩, ২১:২৪

জাবিতে ট্রেন্ডস ইন ইলেকট্রনিকস এন্ড হেলথ ইনফরম্যাটিকস শীর্ষক তৃতীয় আন্তর্জাতিক কনফারেন্স শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘ট্রেন্ডস ইন ইলেকট্রনিকস এন্ড হেলথ ইনফরম্যাটিকস’ শীর্ষক তৃতীয় আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে৷ দেশি-বিদেশি গবেষকদের অংশগ্রহণে দুই দিনব্যাপী এ কনফারেন্সের আয়োজন করেছে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) ও গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ।

বুধবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের গণিত ও পরিসংখ্যান ভবনের গ্যালারি কক্ষে কনফারেন্সের উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

এসময় বক্তারা স্বাস্থ্যসেবায় ইলেকট্রনিকস ও স্বাস্থ্যসেবায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যাবহারের গুরুত্ব তুলে ধরেন। আলোচনায় আধুনিক ইলেকট্রনিকস ব্যবহার করে রোগ নির্ণয় ও স্বাস্থ্যসুরক্ষার নানা দিক উঠে আসে। সফটওয়্যার বা অ্যাপ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তা নিয়ে জনসাধারণকে স্বাস্থ্যসুরক্ষার আওতায় নিয়ে আসার সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন তারা।


কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, আইসিটি ও তথ্যপ্রযুক্তির অগ্রগতির ক্ষেত্রে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অবদান প্রশংসনীয়। এসময় আধুনিক ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার এবং কিভাবে এর মাধ্যমে স্বাস্থ্য সেবা সহজ প্রাপ্য হবে তা সম্মেলনে উপস্থাপিত হবে বলে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করেন তিনি৷


গাণিতিক ও পদার্থ বিষয়ে অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদের সভাপতিত্বে অনলাইনে যুক্ত হয়ে কনফারেন্সে বক্তব্য রাখেন রাজস্থানের অ্যামিটি ইউনিভার্সিটির অধ্যাপক কানাদ রায় ও জাপানের ন্যাশনাল ইন্সটিটিউট অব ম্যাটারিয়ালস সায়েন্সের ড. অনির্বাণ বন্দোপাধ্যায়।


কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, আইসিটি ডিভিশনের মহাপরিচালক মো. মোস্তফা কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ।


উদ্বোধনী অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আই আইটি-জেইউ) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার। দুইদিন ব্যাপী এই সম্মেলনে দেশি-বিদেশি শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


আপনার মূল্যবান মতামত দিন: