জাবি প্রেসক্লাবের 'সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

জাবি প্রতিনিধি | ১৬ ডিসেম্বর ২০২৩, ১৭:১১

জাবি প্রেসক্লাবের 'সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

মহান বিজয় দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে 'সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (১৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ও ট্রেজারার অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার আবু হাসান, সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. শফি মুহাম্মদ তারেকসহ বিভিন্ন অনুষদের ডীন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আলোকচিত্র প্রদর্শনীতে বিভিন্ন ভাগে ধাপে ধাপে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের চিত্র উঠে আসে। দেশভাগ থেকে স্বাধীনতা, স্বাধীনতার সংগ্রাম, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, সংবাদপত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, গণহত্যা, মুক্তিযুদ্ধে নারীর অবদান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ, জাতির সূর্যসন্তান, শরণার্থী শিবিরসহ প্রভৃতি ধাপে মুক্তিযুদ্ধের কিছু দুর্লভ আলোকচিত্র প্রদর্শন করা হয়।

অনু্ষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, আলোকচিত্র প্রদর্শনীর মত অনুষ্ঠান নতুন প্রজন্মের জন্য শিক্ষনীয়। মুক্তিযুদ্ধের পক্ষে থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা আমাদের সকলের কর্তব্য। আলোকচিত্র প্রদর্শনীর মধ্যমে, তথ্যচিত্রের মাধ্যমে এই ইতিহাস উঠে এসেছে, তা আমাদের চেতনাকে নতুন করে জাগ্রত করতে সাহায্য করবে। ইতিহাস জানার ক্ষেত্র তৈরি করে দেয়ার জন্য এই ধরণের উদ্যোগ প্রশংসনীয়। জাবি প্রেসক্লাবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি এই আয়োজনের জন্য। মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর কৃতিত্ব এই আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে যারা সাথে ছিলেন তাদেরকেও ধন্যবাদ।

জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. শফি মুহাম্মদ তারেক বলেন, বিজয়ের এই দিনে আলোকচিত্র প্রদর্শনী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধকে নতুন করে জানার সুযোগ করে দিবে। তরুণ প্রজন্ম আরো বেশি মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবিত হবে। এ সময় তিনি উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ধন্যবাদ জ্ঞাপন করে জাবি প্রেসক্লাবের সভাপতি শিহাব উদ্দিন বলেন, 'বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ একে-অপরের সাথে গভীরভাবে সম্পর্কিত। বাংলাদেশের মত এমন গৌরবোজ্জ্বল বিজয় পৃথিবীর ইতিহাসে বিরল। তবে বর্তমান প্রজন্ম সেই গৌরবোজ্জ্বল বিজয়গাঁথা সম্পর্কে কমই ধারণা রাখেন৷ তাই আমরা তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার জন্য এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। এতে দেশভাগ থেকে শুরু করে চূড়ান্ত বিজয় পর্যন্ত পুরো ইতিহাস সংক্ষিপ্ত আকারে ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে। শিক্ষার্থীরা এর মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে বলে আশা রাখি।

এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, রেজিস্ট্রার আবু হাসান, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক বশির আহমেদসহ বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: