নানা আয়োজনে ইবিতে মহান বিজয় দিবস পালিত

ইবি প্রতিনিধি | ১৬ ডিসেম্বর ২০২৩, ১৪:৫৮

নানা আয়োজনে ইবিতে মহান বিজয় দিবস পালিত

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান বিজয় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা, পুষ্পস্তবক অর্পণ এবং নানাবিধ ক্রীড়া প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

শনিবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ১০ টার দিকে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান। পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবনের সামনে থেকে আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য মুক্ত বাংলায় সমবেত হয়। পরবর্তীতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মুক্তবাংলায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। 
 
এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
 
পর্যায়ক্রমে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, কর্মকর্তা-কর্মচারী সমিতি, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে ‘মুক্তবাংলা’য় পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে শিক্ষক-কর্মকর্তা, সহায়ক কর্মচারী-সাধারণ কর্মচারী, সহায়ক টেকনিক্যাল কর্মচারী-সাধারণ কর্মচারী এবং আবাসিক হলগুলোর মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শেষে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, যে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের সৃষ্টি। এরপর থেকে অনেক উত্থান পতন হয়েছে। এই উত্থান পতনের মধ্য দিয়ে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করুক এবং ওই আদলেই নিজেদের তৈরী করুক। তরুণ প্রজন্ম যদি এগিয়ে আসে তাহলে আমরা এই উন্নয়নের পথে আরো অনেক দূর এগিয়ে যেতে পারবো।
 
তিনি আরো বলেন, এটাই আমাদের স্বপ্নের বাংলাদেশ। তলাবিহীন বাংলাদেশ থেকে আজ বাংলাদেশ উন্নয়নের রোল মডেল, আজকে বিশ্বের পঁয়ত্রিশ তম অর্থনীতির দেশ। যুবসমাজের প্রতি আহবান থাকবে যেনো এই বাংলাদেশকে আরো অনেক দূর এগিয়ে নিয়ে যায়।


আপনার মূল্যবান মতামত দিন: