পাবিপ্রবিতে ২ দিনব্যাপী অগ্নিনিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি

নাজমুল ইসলাম, পাবিপ্রবি | ২৬ আগষ্ট ২০২২, ০৪:৫৬

সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) অগ্নিনিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ও মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার (২৪ ও ২৫ আগস্ট) দুইদিন ব্যাপী সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপ এ প্রশিক্ষণের আয়োজন করে। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপের ৪৫ জন রোভার অংশগ্রহণ করেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রোভার স্কাউট গ্রুপের সভাপতি অধ্যাপক ড. হাফিজা খাতুন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য ও রোভার স্কাউট গ্রুপের সহ-সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পাবনা জেলার সহকারী পরিচালক শারফুল হাসান ভূঁইয়া ও ওয়্যারহাউস ইন্সপেক্টর মো. আ. মালেক যৌথভাবে দুইদিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্স ও লেকচার প্রদান করেন। তারা বাসাবাড়ির আগুন, গ্যাস সিলিন্ডারের আগুন, আগুনের মাঝে আটকে গেলে করণীয়সহ অগ্নি প্রতিরোধ, অগ্নি নির্বাপন বিষয়ে জনসচেতনতা, ভূমিকম্পে করণীয় ও প্রাথমিক চিকিৎসা বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন। পরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কেন্দ্রীয় মাঠে অগ্নি নির্বাপনের জন্য বিভিন্ন ধরণের কলা কৌশল প্রদর্শন করেন ফায়ার সার্ভিসের এ কর্মীরা।

অনুষ্ঠানের প্রশিক্ষণার্থী ফার্মেসি বিভাগের শিক্ষার্থী নাজমুল ইসলাম আবির ইসলাম বলেন," অনেক শিক্ষণীয় ছিল বিষয় গুলো। আমাদের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া অনেক দূর্ঘটনায় আমরা না জানা থাকার কারণে অনেক বেশি ক্ষয় ক্ষতি হয়ে যায়। এখন থেকে আশা করি অগ্নি নির্বাপন,ভূমিকম্প সহ সড়ক দুর্ঘটনায় একজন সচেতন মানুষ হিসেবে কিছুটা হলেও ভূমিকা রাখতে পারবো। এরকম জরুরি বিষয়ের উপর প্রশিক্ষণের ব্যবস্থা করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞ।"

আরেক প্রশিক্ষণার্থী বাংলা বিভাগের শিক্ষার্থী মো. হাফিজুর রহমান বলেন," এরকম একটি জনসচেতনতামূলক কর্মশালার আয়োজন করার জন্য আমি প্রথমেই পাবিপ্রবি রোভার স্কাউট গ্রুপকে ধন্যবাদ জানাচ্ছি। দুইদিন ব্যাপী এই কর্মশালা থেকে আমরা অগ্নিকান্ডের কারণ, অগ্নি নির্বাপণ পদ্ধতি এবং প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে জানতে পারি । তাছাড়া ভূমিকম্পের কারণ এবং ভূমিকম্প মোকাবেলার প্রতিরোধমূলক ব্যবস্থাগুলো সম্পর্কেও আমরা জ্ঞান আহরণ করতে পেরেছি।"

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. নাজমুল ইসলাম, পাবনা জেলা রোভারের কমিশনার মো. আশরাফ আলী, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসেন,ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা,এ প্রশিক্ষণ কর্মশালার স্বার্বক্ষণিক দিকনির্দেশক ও রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ড. জিন্নাত রেহানা, ডিস্ট্রিক্ট সিনিয়র রোভারমেট মো. শাকিল খান,বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রোভারমেট মো. ওহিদুল ইসলাম প্রমূখ।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
  1. শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
    শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
  1. নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা
    নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা