ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাবিতে রিকশা ও অটো ভাড়ার নৈরাজ্য

আসিফ আজাদ সিয়াম, রাজশাহী বিশ্ববিদ্যালয় | ২৫ জুলাই ২০২২, ০৩:০০

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিনোদপুর গেট থেকে কাজলার পর্যন্ত ব্যাটারি চালিত অটোরিকশার ভাড়া পাঁচ টাকা। কিন্তু সে ভাড়া এখন রাখা হচ্ছে ব্যক্তিভেদে ১০ থেকে ১৫ টাকা৷ আর রিকশার ভাড়া ১০ টাকা হলেও এখন রাখা হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট থেকে স্টেশন বাজার রিকশা ভাড়া ৩০ টাকা হলেও তা এখন রাখা হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী বিনোদপুর, কাজলা ও মেহেরচন্ডিতে জিনিসপত্রের দাম রাখা হচ্ছে নির্ধারিত মূল্যের থেকে বেশি৷

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলছে এ নৈরাজ্য। কিন্তু প্রশাসন বলছে নৈরাজ্য বন্ধে তারা সার্বক্ষণিক মনিটরিং করছে।

ঢাকা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী রিমন বলেন, আমি নগরীর ভদ্রা বাস স্টান্ড থেকে অটোতে করে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে আসি। ভাড়া নিয়েছে ১০০ টাকা। লালমনিরহাট জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী শারমিন বলেন, কাজলা গেট থেকে রোকেয়া হলের ভাড়া রিকশায় নিয়েছে ২০ টাকা।

এ নিয়ে ভোগান্তিতে পড়েছে বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীরাও। তার বলছেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্রে করে রিকশা-অটো ভাড়া নিয়ে এক চরম নৈরাজ্য চলছে। বিভিন্ন কাজে বিশ্ববিদ্যালয় থেকে শহরের দিকে যেতে হয়। তারা তো আগের ভাড়া নিচ্ছেনই না, বরং দুই-তিন গুণ বেশি ভাড়া চাচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে যাতায়াতের ক্ষেত্রে পূর্বের ভাড়ার থেকে দ্বিগুণ ভাড়া রাখা হচ্ছে।

ভাড়া বেশি নেওয়ার কারণ জানতে চাইলে ব্যাটারি চালিত রিকশার চালক মো. আলাল বলেন, ‘পরীক্ষার কারণে অনেক শিক্ষার্থীর সমাগম হয়েছে ক্যাম্পাসে। যেই তুলনায় পরিবহন কম। এ কারণে রিকশার চাহিদা বেশি৷ তাই পূর্বের তুলনায় ভাড়া একটু বেশি’।


আপনার মূল্যবান মতামত দিন: