হাবিপ্রবির সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সমঝোতা

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ৩ জুন ২০২২, ০৯:০৪

সংগৃহীত

 দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে 'Academic & Research Collaboration and MoU Signing Ceremony' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২জুন) এই সেমিনার অনুষ্ঠিত হয়।সমঝোতা সেমিনারটিতে শিক্ষা ও গবেষণা গুরুত্ব পেয়েছে। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এবং এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক ড. মো: হাসিবুর রশীদ ও হাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। কো-অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার। 

উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামানের সভাপতিত্বে উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) কোষাধ্যক্ষ , শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং কারিতাস বাংলাদেশের প্রতিনিধি (ইএসডিএ), হাবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, অধ্যাপকবৃন্দসহ অন্যান্য শিক্ষক ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

এ সময় সেমিনারের প্রধান অতিথি ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, আমরা অনেক এগিয়েছি কিন্তু আজ থেকে ৩০/৪০ বছর আগের সিঙ্গাপুর বা মালয়েশিয়ার কথা যদি আমরা চিন্তা করি তবে সে তুলনায় আমরা পিছিয়ে আছি। প্রথম ও দ্বিতীয় ইন্ডাস্ট্রিয়াল রিভ্যুলিউশনে আমরা দেখেছিলাম মেশিন মানুষকে রিপ্লেস করেছিল। তৃতীয় ইন্ডাস্ট্রিয়াল রিভ্যুলিউশন অতিক্রম করে আমরা এত দ্রুত চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভ্যুলিউশনে প্রবেশ করেছি যে বুঝতেই পারিনি। 

তিনি বলেন, এই যুগে মানুষ মানুষকে রিপ্লেস করবে অর্থাৎ যে দক্ষ সে কম দক্ষ বা অদক্ষ মানুষকে রিপ্লেস করবে। তাই আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো দক্ষ জনগোষ্টি তৈরি করা। এই দক্ষ জনগোষ্টি তৈরি করার দায়িত্ব শিক্ষকদের কাঁধে। 

বিশেষ অতিথি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হাসিবুর রশীদ বলেন, এ সমঝোতা স্মারক স্বাক্ষর শুধু কাগজে কলমে সীমাবদ্ধ রাখলেই হবে না। এর বাস্তবায়ন অত্যন্ত জরুরী। এজন্য আমাদেরকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

এ সময় হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, আজ হাবিপ্রবির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। 

তিনি আরো বলেন, বর্তমানে শিক্ষার মুল লক্ষ্যই হলো গুণগত শিক্ষা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের গুলোর প্রধান কাজ দুটিই হলো দক্ষ মানবসম্পদ তৈরি করা এবং ভালো গবেষণা করা। 

পরিশেষে তিনি সেমিনারে উপস্থিত হওয়ার জন্য ইউজিসি’র মাননীয় সদস্য, বেরোবি উপাচার্যসহ উপস্থিত সকল অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, সেমিনারে প্রাথমিকভাবে ৫ টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এগুলো হলো মাভাবিপ্রবি, বেরোবি, শেকৃবি এবং কারিতাস ও ইএসডিও।



আপনার মূল্যবান মতামত দিন: