সচেতনতা বাড়াতে হাবিপ্রবি শিক্ষার্থী পাড়ি দিলেন ১৪৫ কিলোমিটার

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ৩০ মার্চ ২০২২, ০৭:২২

দিনাজপুর

পরিবেশ দূষণ রোধ, বৃক্ষরোপণ এবং নিরাপদ সড়কের উপর সচেতনতা বৃদ্ধি করতে মো. জেবানুর রহমান পায়ে হেঁটে পাড়ি দিয়েছেন ১৪৫ কিলোমিটার। তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১৭ ব্যাচের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে মো. জেবানুর রহমান এমন সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা যায়। 

গত ২৬ ফেব্রুয়ারি ( শনিবার ) সকাল ১০ টায় দিনাজপুরের জিরো পয়েন্ট থেকে যাত্র শুরু করে মো. জেবানুর রহমান। এসময় তার সাথে যাত্রা শুরু করেন পীরগঞ্জ সরকারী কলেজের উচ্চ-মাধ্যমিকের শিক্ষার্থী রোকন উজ্জামান আকাশ । বাংলাবান্ধা জিরো পয়েন্টে মো. জেবানুর রহমান পৌঁছান রবিবার ( ২৭ মার্চ ) সন্ধ্যা ৭ টায়। 

মো. জেবানুর রহমানের কাছে তাঁর এমন উদ্যোগের ব্যাপারে জানতে চাইলে তিনি জানান," মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে এমন উদ্যোগ গ্রহণ করি । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের চেতনায় উজ্জীবিত হয়ে পরিবেশ দূষণ রোধ, বৃক্ষরোপণ এবং নিরাপদ সড়ক সম্পর্কে মানুষকে সচেতন করতে আমার এই ক্ষুদ্র প্রয়াস। এই পথযাত্রায় যেখানেই মানুষ দেখেছি ঠিক সেখানেই এই বিষয় গুলি নিয়ে মানুষকে সচেতন করার চেষ্টা চালিয়েছি। তেঁতুলিয়াতে বীর মুক্তিযোদ্ধাদের সাথে সাক্ষাৎ করার সুযোগ হয়েছিলো । তারা আমাদের অনেক উপদেশ দিয়েছেন। বঙ্গবন্ধুর চেতনা নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তারা। পাশাপাশি তারা নতুন প্রজন্মের কাছে আহ্বান জানিয়েছেন মা, মাতৃভূমি এবং মাতৃভাষা এই তিনটি বিষয়ের গুরুত্ব সকলের মাঝে ছড়িয়ে দিতে "।

মো. জেবানুর রহমান আরো জানান, " বিভিন্ন জায়গায় ক্যাম্পেইন চালানোর সময় অনেক মানুষকে আন্দোলিত করতে পেরেছি। আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা যদি কিছু মানুষের জীবনে পরিবর্তন নিয়ে আসে তাহলেই আমার উদ্দেশ্য সফলতার মুখ দেখবে। আগামীতে আরো ভালো কাজ করার ইচ্ছা আছে। আমি সকলের কাছে দোয়া চাই যাতে আগামীতে মানবসেবায় নিজেকে নিয়োজিত করতে পারি "।

উল্লেখ্য যে, মো. জেবানুর রহমান হাবিপ্রবির দ্বি-চক্রের সদস্য।


আপনার মূল্যবান মতামত দিন: